কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গয়নাতেই যখন অ্যালার্জি

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৫ মে ২০২৩, ১২:০৪

পছন্দের গয়না কি শুধুই অলংকার? ভালোবাসার নেকলেসটি হয়তো মনে করিয়ে দেয় কোনো প্রিয়জনের কথা। অথবা এক জোড়া কানের দুলে হয়তো গেঁথে থাকে খুব কাছের কারও স্মৃতি! শখ করে গড়িয়ে আনা নাকফুলটি হয়তো জানে, কী করে মুহূর্তেই মনটা ভালো করে দিতে হয়।


গয়না পরার জন্য তাই আমাদের নানান বায়না! কিন্তু সেই গয়নাই যদি হঠাৎ মন খারাপ করে দিতে শুরু করে? হ্যাঁ, এমনটিও হওয়া সম্ভব, যদি প্রিয় অলংকারই হয় শারীরিক অস্বস্তির কারণ। বলা হচ্ছে জুয়েলারি অ্যালার্জির কথা। এ সমস্যা যাঁদের রয়েছে, তাঁরাই জানেন এটা শারীরিক সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।


গয়না পরলেই ত্বক হয়ে উঠছে লালচে অথবা দেখা যাচ্ছে ছোট ছোট গুটি। কিংবা কখনো আবার ফোসকাই পড়ে যাচ্ছে! এসব লক্ষণ থাকলে ধরে নেওয়া যেতে পারে, আপনার জুয়েলারি অ্যালার্জি আছে। এমন হলে নিয়ে ফেলতে হবে বিশেষজ্ঞের পরামর্শ।


গয়নায় অ্যালার্জি তখনই দেখা দেয় যখন কোনো ব্যক্তির ত্বক কোনো নির্দিষ্ট ধাতুর ক্ষেত্রে সংবেদনশীল হয় এবং গয়নায় সেই ধাতুর উপস্থিতি থাকে। ত্বকের অন্যান্য অ্যালার্জি থেকে একে আলাদা করে চেনার উপায়টাও সহজ। সাধারণত শরীরের যে জায়গায় গয়না পরা হয়, সেই জায়গাজুড়ে এর লক্ষণগুলো দেখা যেতে থাকে।


এ ধরনের সমস্যা যাঁদের রয়েছে, নাক বা কান ফোঁড়ানোর সময় তাঁদের অবশ্যই বিশেষভাবে সতর্ক থাকতে হবে। কারণ, এ সময় গয়নার ধাতুগুলো কেবল বাইরের ত্বকের সংস্পর্শেই আসে না, ভেতরের ত্বককেও ছুঁয়ে থাকে। তাই ক্ষতি হওয়ার আশঙ্কা এ সময়ই তাঁদের বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও