কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সদ্য মা হয়েছেন? এই সময়ে কী কী খাবেন

সমকাল প্রকাশিত: ১৪ মে ২০২৩, ১৭:৩১

নবজাতকের পাশাপাশি  সদ্য যারা মা হয়েছেন তাদেরও অতিরিক্ত যত্নের প্রয়োজন হয়। একজন মায়ের শরীর ও মন যত ভালো থাকবে, তার সন্তানও ততই সুস্থ-সবল ভাবে বেড়ে উঠবে। এ কারণে স্তন্যদায়ী মায়ের যথেষ্ট বিশ্রাম, পুষ্টিকর খাওয়াদাওয়া এবং মানসিকভাবে ভাল থাকা একান্ত প্রয়োজন। এ সময়ে পরিবারের সদস্যদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।


সদ্য মা হয়েছে এমন নারীদের যা যা খাওয়া প্রয়োজন-


সামুদ্রিক খাবার: প্রতিদিনের খাদ্যতালিকায় অবশ্যই মাছ রাখুন। বিশেষ করে, এই সময় সামুদ্রিক মাছ খাওয়া খুবই স্বাস্থ্যকর। সপ্তাহে দুই থেকে তিন বার খান। সামুদ্রিক খাবার প্রোটিনে ভরপুর। এই মাছ শরীরে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড সরবরাহ করে।


প্রচুর পানি পান করুন: সারা দিনে প্রচুর পরিমাণে পানি পান করুন। দিনে কমপক্ষে সাত-আট গ্লাস পানি পান করার চেষ্টা করুন। মিল্কশেক, লাচ্ছি, স্যুপ, ডাব এবং তাজা ফলের রসও খেতে পারেন। তবে ঠান্ডা এবং চিনিযুক্ত পানীয় এড়িয়ে চলাই ভালো। চা, কফির মতো ক্যাফেইনযুক্ত পানীয় খাওয়াও ঠিক নয়।


ক্যালোরি সমৃদ্ধ খাবার খান : শিশুকে বুকের দুধ খাওয়ানো এবং বুকের দুধ উৎপাদনের জন্য মায়েদের অনেক শক্তি খরচ হয়। বিশেষজ্ঞরা বলছেন, নতুন মায়েদের দিনে অন্তত ৫০০ অতিরিক্ত ক্যালোরি গ্রহণ করা উচিত। ক্যালোরি সমৃদ্ধ কিছু খাবার হল - বাদাম এবং বাদামের তৈরি মাখন, আলু, ব্রাউন রাইস,স্যামন এবং অন্যান্য তৈলাক্ত মাছ ইত্যাদি।


খাওয়া কমাবেন না: গর্ভাবস্থায় ওজন বেড়ে যাওয়ায় অনেক মা সন্তান জন্ম দেওয়ার পর থেকে ডায়েট করা শুরু করেন। কিন্তু এটি মা ও সন্তান উভয়ের স্বাস্থ্যের জন্যই খুব খারাপ।


স্বাস্থ্যকর খাবার খান: নতুন মায়েদের নিয়মিত পুষ্টিসমৃদ্ধ খাদ্য খেতে হবে। গোটা শস্য, ছোলা, টফু, টাটকা ফল, ডিম, মাছ, মাংস, ফাইবার এবং স্বাস্থ্যকর ফ্যাটজাতীয় খাবার যেমন - বাদাম, বীজ, অ্যাভোকাডো, সবুজ শাকসবজি, বিনস খাওয়া খুবই ভালো। এই সব খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ পাওয়া যায়।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও