কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রোদচশমার যত্ন নেবেন যেভাবে

প্রথম আলো প্রকাশিত: ১১ মে ২০২৩, ১০:৩৫

শুধু ফ্যাশন নয়, চোখের সুরক্ষায়ও রোদচশমা বা সানগ্লাস বেশ গুরুত্বপূর্ণ। কাঠফাটা রোদ থেকে চোখকে সুরক্ষা দিতে রোদচশমার বিকল্প নেই। শুধু রোদ নয়, ধুলাবালু ও সূর্যের অতিবেগুনি রশ্মি থেকেও চোখকে বাঁচায় এ চশমা।


রোদচশমা নেওয়ার আগে একটু বাছাই করে নেওয়া ভালো। মুখের গড়নের সঙ্গে এটি মানানসই হতে হবে; সঙ্গে রোদচশমার মানও ভালো হওয়া প্রয়োজন।


রোদচশমার যত্নআত্তির জন্যও আছে বিশেষ কিছু নিয়ম, জানালেন নিলয় সানগ্লাসের ব্যবস্থাপক সজীব আহমেদ। রোদচশমা কখনো শুকনা কাপড় অথবা টিস্যু দিয়ে না মোছার পরামর্শ দিলেন তিনি। না হলে এর গায়ে লেগে থাকা ধুলা বা ময়লার ঘষায় গ্লাসে দাগ পড়ে যেতে পারে। রোদচশমার সঙ্গে সব সময়ই একটা মাইক্রোফাইবার কাপড়ের টুকরা দেওয়া থাকে, সেটি দিয়ে ভেজা অবস্থায় সানগ্লাসটি মুছে নিন।


সানগ্লাসের কাচের দিকটি কখনো কোনো শক্ত কাঠ বা মেটালের ওপর রাখবেন না। এতে গ্লাসে ঘষা লেগে এর সৌন্দর্য নষ্ট হয়। পাশাপাশি গ্লাসের ওপর দাগ পড়ায় ঘোলাটে ভাব তৈরি হয়।


খুব বেশি তাপের কাছাকাছি আপনার রোদচশমাটি কখনো রাখবেন না, এতে এটি গলে গিয়ে ব্যবহারের অনুপযোগী হয়ে যেতে পারে। গাড়ির চালকেরা প্রায়ই ড্যাশবোর্ড বা পাশের সিটের ওপর রোদচশমা রেখে দেন। গরম আবহাওয়া রোদচশমার আকৃতি নষ্ট করে দিতে পারে। রোদচশমা চোখে না থাকলে বাক্সের মধ্যেই রাখুন। রোদচশমা রাখার বাক্সটি শক্ত হলেই ভালো।


রোদচশমা ব্যবহার শেষে জামার কলারে, স্টাইল করে মাথার ওপর বা খোলা অবস্থায় ব্যাগে রাখবেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও