কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতিদিন গড়ে ১৫৮৮ কোটি টাকার শুল্ক–কর আদায় করতে হবে

প্রথম আলো প্রকাশিত: ১১ মে ২০২৩, ০৯:০৫

চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) শুল্ক-কর আদায়ের চিত্র মোটেও সন্তোষজনক নয়। এই সময়ে প্রতিদিন গড়ে মাত্র ৮২৩ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। ফলে কর বিভাগকে বাকি তিন মাসে দ্বিগুণ গতিতে শুল্ক-কর আদায় করতে হবে।


শুল্ক-কর আদায়ের চিত্র বলছে, লক্ষ্য পূরণ করতে হলে এপ্রিল থেকে জুন এই তিন মাসে এনবিআরকে প্রতিদিন গড়ে ১ হাজার ৫৮৮ কোটি টাকার শুল্ক-কর আদায় করতে হবে। বাজেটে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকার কর আদায়ের লক্ষ্য দেওয়া হয়েছে এনবিআরকে। এই বিশাল লক্ষ্য অর্জনে আদায়ের গতি বেশ বাড়াতে হবে শুল্ক-কর কর্মকর্তাদের। বছরের শেষ প্রান্তিকে সব মিলিয়ে ১ লাখ ৪৪ হাজার ৪৮৭ কোটি টাকা আদায় করতে হবে।


আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ পাওয়ার ক্ষেত্রে অন্যতম শর্ত হলো রাজস্ব আদায় বাড়াতে হবে। সে জন্য আগামী অর্থবছরে রাজস্ব আদায়ের স্বাভাবিক প্রবণতার বাইরে জিডিপির অতিরিক্ত দশমিক ৫ শতাংশ বেশি রাজস্ব আদায় করতে হবে।


কিন্তু এখন পর্যন্ত বাস্তব চিত্র ভিন্ন। জাতীয় রাজস্ব বোর্ডের রাজস্ব আদায় পরিস্থিতি বরং খারাপ হচ্ছে। বিশেষ করে শুল্ক ও আয়কর খাতে লক্ষ্য অনুযায়ী রাজস্ব আদায় হচ্ছে না। মার্চ মাসে আগের বছরের তুলনায় আদায় কমে গেছে। বছরের প্রথম ৯ মাসে সার্বিকভাবে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি থাকলেও তা লক্ষ্যমাত্রার মাত্র এক-তৃতীয়াংশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও