কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সন্তান লালনপালনের ক্ষেত্রে অভিভাবকদের যা জানা জরুরি

সমকাল প্রকাশিত: ০৭ মে ২০২৩, ১৩:৩২

শিশুরা বড়দের অনুকরণ করে। এ কারণে বাবা-মায়ের ভাল-খারাপ সব অভ্যাসও তারা গ্রহণ করে। তাই শিশুদের সঙ্গে আচরণের ক্ষেত্রে প্রত্যেক বাবা-মায়েরই সতর্ক থাকা উচিত।


সন্তান লালনপালনের ক্ষেত্রে অভিভাবকদের যেসব জানা জরুরি-


তিরস্কার: ছোটো ছোটো বিষয়ে বাচ্চাদের বকা দেওয়া বা চিৎকার করা অনেক বাবা-মায়ের অভ্যাস হয়ে যায়। কিছু শেখানোর সময় বা বোঝানোর সময় শিশু যদি বুঝতে না পারে তাহলে তাকে বকা না দিয়ে বা চিৎকার না করে বুঝিয়ে বলুন।


শিশুকে নিজেকে সিদ্ধান্ত নিতে দিন: শিশুদের স্বাধীনতা দেওয়া উচিত। এটা তাদের চিন্তা করতে ও বুঝতে সাহায্য করবে। কাজের স্বাধীনতা দিলে তাদের মধ্যে সৃজনশীলতা গড়ে উঠবে।


দোষারোপ এড়িয়ে চলুন: শিশুদের অনেক অভ্যাস বা কাজ অনেক সময় বাবা-মায়েদের পছন্দ হয় না। এ নিয়ে তাকে সব সময় দোষারোপ করা থেকে বিরত থাকুন।


কখনই তুলনা করবেন না: শিশুদের কখনই অন্য শিশুর সঙ্গে তুলনা করবেন না। হয়তো আপনার শিশু কোনো ব্যাপারে ভালো করছে না, কিন্তু অন্য কাজে এগিয়ে আছে। এমনটা হওয়া খুবই স্বাভাবিক।


প্রতিবার ইচ্ছাপূরণ করতে হবে এমন নয়: কখনও কখনও বাচ্চাদের চাওয়ার আগে সব ইচ্ছা পূরণ তাদের অভ্যাস খারাপ করতে পারে। এ কারণে যখনই তার জন্য কিছু নিয়ে আসবেন খেয়াল রাখবেন তার যেন প্রয়োজন হয়।


গ্যাজেট এড়িয়ে চলুন: মোবাইল-ইন্টারনেটের যুগে বড়দের পাশাপাশি ছোটরাও গ্যাজেট নিয়ে মেতে থাকে। এতে তাদের চোখ ও মানসিক স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হয়। এর পরিবর্তে সময় করে শিশুদের মাঠে, পার্কে নিয়ে যান। সমবয়সীদের সঙ্গে খেলতে উৎসাহিত করুন।


ধৈর্য ধরতে শেখান : বাবা-মায়েদের উচিত সন্তানদের ধৈর্যশীল ও শান্ত হতে শেখানো। এই গুণগুলো শিশুর মধ্যে থাকলে ভবিষ্যতে সে অনেক সফল হতে পারবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও