কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভিটামিন বি ১২ এর ঘাটতি কাদের বেশি হয়? এর লক্ষণ কী

সমকাল প্রকাশিত: ০৬ মে ২০২৩, ১৫:০১

ভিটামিন বি ১২ শরীরের জন্য প্রয়োজনীয় একটি অপরিহার্য ভিটামিন। এটি নিজ থেকে তৈরি হতে পারে না। এই ভিটামিন পাওয়া যায় খাবার থেকে।


ভিটামিন বি ১২ ডিএনএ তৈরির জন্য গুরুত্বপূর্ণ। লোহিত রক্তকণিকা উৎপাদনে এই ভিটামিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীরে ভিটামিন বি১২ এর ঘাটতি হলে রক্তস্বল্পতা দেখা দেয়।


বৃদ্ধ ব্যক্তি, যারা অ্যালকোহল পান করেন, যারা নিয়মিত নিরামিষ খান, যাদের রক্তশূন্যতা বা সজোগ্রেন সিন্ড্রোম, ম্যালাবসর্পশন সিন্ড্রোম আছে তাদের শরীরে ভিটামিন বি১২ এর ঘাটতির ঝুঁকি রয়েছে। শরীরে এই ভিটামিনের ঘাটতি হলে উপেক্ষা করা ঠিক নয়। এতে দীর্ঘমেয়াদি অসুস্থতা বাড়তে পারে।


শরীরে ভিটামিন বি ১২ এর ঘাটতি হলে কিছু লক্ষণ দেখা দেয়। যেমন- দুর্বলতা, ক্লান্তি, ক্ষুধা কমে যাওয়া, ওজন কমে যাওয়া, বমি বমি ভাব, বমি এবং ডায়রিয়া, মুখ ও জিহ্বায় ব্যথা, জন্ডিস, বিষন্নতা, বিরক্তি লাগা ইত্যাদি।


শরীরে দীর্ঘ সময় ধরে ভিটামিন বি ১২ এর ঘাটতি হলে নানা জটিলতা হতে পারে। এর মধ্যে রয়েছে হাত ও পায়ে অসাড়তা, দৃষ্টিশক্তি হ্রাস , স্মৃতিশক্তি কমে যাওয়া ইত্যাদি। এই ভিটামিনের অভাবে নানা ধরনের বিভ্রান্তি, অ্যাট্যাক্সিক গাউট(হাঁটতে অসুবিধা) এবং কথা বলার মতো সমস্যাও হতে পারে।


শরীরে ভিটামিন বি ১২ এর লক্ষণ দেখা দিলে চিকিৎসকের পরামর্শে রক্ত পরীক্ষা করাতে পারেন।


মাংস, মাছ, হাঁস-মুরগি, ডিম এবং সুরক্ষিত দুগ্ধজাত পণ্য প্রাকৃতিকভাবে ভিটামিন বি ১২ এর সমৃদ্ধ উৎস। বি ১২ এর কোন উদ্ভিজ্জ উৎস নেই, তাই যারা নিরামিষ খান তারা ঘাটতি মেটাতে চিকিৎসকের পরামর্শে সাপ্লিমেন্ট খেতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও