কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলে আম খাওয়া কি ঠিক?

গ্রীষ্মকাল মানেই আমের মৌসুম। এই ঋতুতে সবাই প্রচুর পরিমাণে আম খান। এই ফলটি শুধু সুস্বাদুই নয়, শরীরের জন্যও উপকারী। কিন্তু কারও শরীরে যদি উচ্চ ইউরিক অ্যাসিড থাকে তাহলে আম খাওয়া কি ঠিক?

অনেকের মতে, আমে ভালো পরিমাণে ফাইবার রয়েছে। আর ইউরিক অ্যাসিড থাকলে বিপাকক্রিয়া দুর্বল হয়ে পড়ে। এ কারণে ইউরিক অ্যাসিড থাকলেও আম খাওয়া উপকারী। আবার অনেকের মতে, আমে থাকা অন্যান্য উপাদান ইউরিক অ্যাসিড রোগীদের জন্য উপকারী নাও হতে পারে। ভারতের লখনউয়ের পুষ্টিবিদ অশ্বনী এইচ. কুমার উচ্চ ইউরিক অ্যাসিড থাকলে আম খাওয়া উচিত কিনা তা জানিয়েছেন ইন্ডিয়া টিভির এক প্রতিবেদনে।

পুষ্টিবিদ অশ্বনীর মতে, আমে চিনির পরিমাণ বেশি এবং তাই এটি রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে তুলতে পারে। এ কারণে যখন প্রচুর আম খাওয়া হয়, তখন এতে উপস্থিত ফ্রুক্টোজ শুধু রক্তে শর্করার মাত্রা বাড়ায় না বরং ইউরিক অ্যাসিডের মাত্রাও বাড়ায়। যার ফলে লিভারের সমস্যা এবং গাউটের ব্যথা আরও বাড়তে পারে।

তিনি জানান, একজন গাউট রোগীর শরীরে ফ্রুক্টোজ বাড়লে তা বিপজ্জনক হতে পারে, কারণ শরীর যখন ফ্রুক্টোজ ভেঙে দেয় তখন পিউরিন নিঃসৃত হয়। পিউরিন বেড়ে গেলে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়ে। ফলে শরীরের প্রদাহ এবং ব্যথা আরও বেড়ে যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন