কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


রোমানিয়ায় কর্মী পাঠানো: শ্রমবাজারের আরেক সুযোগ নষ্ট হলো

ছয় মাসে বাংলাদেশের ১৫ হাজার দক্ষ কর্মীকে ভিসা দেবে–এমন প্রস্তুতি নিয়ে গত মার্চে ঢাকায় এসেছিল রোমানিয়ার একটি ভিসা টিম। সম্ভাব্য আবেদনকারীদের ভিসাবিষয়ক বিভিন্ন প্রশ্নের জবাব দিতে তারা ফেসবুকে একটি পেজ খোলে। দেড় মাস এ দেশে থেকে প্রায় ১ হাজার ৫০০ কর্মীকে ভিসা দেয় তারা। ১৮ এপ্রিল ওই পেজে হঠাৎ বিরতি টানা হয়। এরপর গত মাসের তৃতীয় সপ্তাহে দলটির সদস্যরা তড়িঘড়ি করে অনেকটা নীরবে ঢাকা ছেড়ে চলে যান।

কূটনৈতিক সূত্র ও সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, দলটি এসেছিল দক্ষ কর্মীকে ভিসা দিতে। কিন্তু দলটির সামনে যাঁদের পাঠানো হয়, তাঁরা নিজেদের দক্ষতা প্রমাণ করতে পারেননি। ফলে ভিসা প্রত্যাখ্যানের হার দাঁড়ায় প্রায় ৯০ শতাংশ। এ নিয়ে দলটি হতাশ ছিল। এই অবস্থায় অদক্ষ কর্মীদের ভিসা দেওয়ার জন্য তাঁদের ঘুষ সাধে রিক্রুটিং এজেন্সিগুলো। এমনকি ভয়ও দেখানো হয়।

জানা গেছে, বিদেশে কর্মী যাওয়ার বিষয়টি সরকারের পক্ষে ঢাকায় দেখভাল করে থাকে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)। কাজের সুবিধা হবে মনে করে ২০২২ সালে আসা রোমানিয়ার আরেকটি ভিসা টিমের জন্য জায়গা দেওয়া হয়েছিল রাজধানীর কাকরাইলে বিএমইটি ভবনে। গত বছরের এপ্রিল থেকে ৩ মাসে ৫ হাজার ৪০০ বাংলাদেশি ভিসা নিয়েছিলেন, যাঁদের অধিকাংশই ছিলেন দেশটিতে নিয়োগ পাওয়া কর্মী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন