কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মানসিক শক্তি ধরে রাখার ৫ উপায়

আমাদের সবারই শান্তিতে থাকার অধিকার রয়েছে। বয়স যত বাড়তে থাকে ততই আমরা বুঝতে পারি, জীবনে খুব বেশি নাটকীয় হওয়ার প্রয়োজন নেই। বরং যেখানে শান্তি মেলে সেখানেই থাকা উচিত। কিন্তু যখন সবদিক সামলে চলা কঠিন হয়ে যায় তখন আমাদের মানসিক শক্তির ক্ষয় হতে থাকে। এমন অবস্থায় নিজের দিকে ফিরে তাকাতে হবে।

খুব গভীরভাবে ভেবে দেখুন আপনার বর্তমান অবস্থা কতটা নাজুক, আপনার প্রচেষ্টায় কতটুকু পরিবর্তন আনা সম্ভব? মানসিক শক্তি কীভাবে ধরে রাখবেন তা জানতে হলে প্রথমে জানতে হবে এর ক্ষয় কেন হচ্ছে। হতে পারে দীর্ঘদিন ধরে আপনার সঙ্গে ঘটে যাওয়া নানা ঘটনা আপনাকে একটু একটু করে ক্ষয় করে দিয়ে যাচ্ছে। তাই এই দিকে বিশেষভাবে খেয়াল করুন। এবার চলুন জেনে নেওয়া যাক মানসিক শক্তি ধরে রাখার ৫ উপায়-

নিজেকে ব্যাখ্যা করতে যাবেন না

আমরা যখন কাছের মানুষদের কাছ থেকে খুব ভালোবাসা পাই, তখন আমরা তাদের খুশি করার নানা চেষ্টা করতে থাকি। আমরা সব সময় ভয়ে থাকি যে, যদি তারা আমাদের ছেড়ে চলে যায়! এর ফলে আমরা নিজেদেরকে নানাভাবে ব্যাখ্যা করতে থাকি। আমাদের নিজেদেরকে প্রমাণ করা থেকে বিরত থাকা শুরু করতে হবে। এটি আমাদের এমন পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে সাহায্য করবে যেখানে আমাদের মূল্য নেই।

সবকিছু সহ্য করবেন না

অনেকেই হয়তো হয়তো ক্ষতিকর বা কষ্টদায়ক পরিস্থিতি সহ্য করছেন, কিন্তু এটি বন্ধ করার সময় এসেছে। আমাদের এমন বিষয়ে বিরুদ্ধে দাঁড়ানো উচিত যা আমাদের ইচ্ছাকৃতভাবে আঘাত করে। সেইসঙ্গে সেগুলো সহ্য করা বন্ধ করে দেওয়া উচিত। তাই কেউ আপনাকে বুঝেশুনে আঘাত করলে আপনি তাকে সেই সুযোগ দেবেন না।

‌‘না’ বলতে শেখা

প্রত্যেকেরই সীমাবদ্ধতা থাকে। আমরা যখন অন্যর সীমাবদ্ধতাগুলো বুঝতে পারি তখন অন্যদেরও উচিত আমাদের সীমাবদ্ধতা বুঝতে পারা। তাদের পরিবর্তনের চেষ্টা না করে বরং নিজেকে পরিবর্তন করুন। যা করা আপনার পক্ষে সম্ভব নয়, তার জন্য সরাসরি ‘না’ বলতে শিখুন। এতে সমস্যা অনেক কমে আসবে।

সরাসরি জিজ্ঞাসা করুন

অনেকে জিজ্ঞাসা করতে জানেন না। কোনো বিষয়ে জানতে না চেয়ে নিজের মনের মতো করে ভাবতে বসে যান। অতিরিক্ত চিন্তার ফলে আরও বেশি আবেগপ্রবণ হয়ে যান। এই অভ্যাস থেকে বেরিয়ে আসতে হবে। নয়তো আপনি মানসিকভাবে আরও বেশি দুর্বল হয়ে যাবেন। সেজন্য সবচেয়ে ভালো উপায় হলো যেকোনো বিষয়ে সরাসরি জানতে চাওয়া।

নিরাপদ ব্যক্তিদের কাছাকাছি থাকা

আশেপাশে এমন মানুষ রাখা উচিত, যারা আমাদের জন্য নিরাপদ। যে সঙ্গ আপনাকে কষ্ট দেয়, তার থেকে দূরে থাকুন। বরং যাদের পাশে থাকলে নিজেকে নিরাপদ মনে হয়, তাদের কাছাকাছি থাকুন। এতে আপনার মানসিক শক্তি বৃদ্ধি পাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন