কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সঙ্গমে অনীহা? যৌনতায় আগ্রহ হারানোর নেপথ্যে কী কারণ লুকিয়ে আছে?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৩, ১১:০৭

সম্পর্কে যৌনতা অত্যন্ত সাধারণ বিষয়। যৌনতা শুধু যে আলাদা অনুভূতি প্রদান করে, তা নয়। একসঙ্গে যত্ন নেয় সম্পর্কেরও। তাই সম্পর্কের জমাটি রসায়ন তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে শারীরিক ঘনিষ্ঠতা। শরীরের এই নিভৃত উদ্‌যাপন সম্পর্কের সমীকরণের ভালমন্দের উপর নির্ভর করে। তাই সম্পর্ক শক্তিশালী এবং মজবুত করতে শারীরিক ভাবে কাছাকাছি আসা জরুরি। কিন্তু অনেক সময়ে দেখা যায়, অনেকেই যৌনমিলনে আগ্রহ হারিয়ে ফেলেছেন। এর প্রভাব পড়ে সম্পর্কেও। কোন কারণগুলির জন্য এমন হয় মূলত?


ক্লান্তি


যৌনমিলনের ভরপুর আনন্দ পেতে অবশ্যই প্রয়োজন স্ফূর্তি ও উদ্দীপনা। কিন্তু কর্মক্ষেত্রের চাপ, সাংসারিক দায়িত্ব বা সন্তানের দেখভাল, প্রভৃতি নানা কারণে শারীরিক তো বটেই, মানসিক ভাবেও শরীরকে গ্রাস করে ক্লান্তি। ফলে দিনের শেষে যৌনমিলনের উৎসাহ হারিয়ে ফেলেন অনেকেই।


হীনম্মন্যতা


নিজের শারীরিক গঠন নিয়ে হীনম্মন্যতায় ভোগেন অনেকে। সচরাচর নজরে না পড়লেও এই সমস্যা কিন্তু অত্যন্ত গভীর। অবচেতনে ক্রমাগত এই ভাবনা চলতে থাকলে তার মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ে যৌন জীবনে। অথচ সঙ্গীর সঙ্গে সঠিক কথোপকথনে সহজেই মুক্তি মিলতে পারে এই সমস্যা থেকে।


একঘেয়েমি


দীর্ঘ দিন একসঙ্গে থাকলে যৌনজীবনে আসতে পারে একঘেয়েমি। মুখে না বললেও অনেক সম্পর্কেই ফাটলের কারণ এই সমস্যা। তাই একঘেয়ে লাগলে খুঁজতে হবে যৌনজীবনকে রোমাঞ্চকর করে তোলার অন্য কোনও পথ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও