কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাপানে প্রথম ক্যাসিনো খোলার অনুমতি

প্রথম আলো জাপান প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২৩, ১৬:০১

জাপান সরকার প্রথমবারের মতো ক্যাসিনো খোলার পরিকল্পনা অনুমোদন করেছে। ক্যাসিনো কমপ্লেক্সটি আগামী ২০২৯ সালে সেই দেশের পশ্চিমাঞ্চলীয় শহর ওসাকায় গড়ে তোলা হবে। এর আগে ২০১৮ সালে জাপান কিছু ক্যাসিনো গেমের অনুমতি দিয়ে একটি আইন পাস করে।


এ নিয়ে খবর বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, জাপানি কর্মকর্তারা দেশের প্রথম জুয়া রিসোর্ট নির্মাণের বিতর্কিত পরিকল্পনা অনুমোদন করেছে। জাপানে দীর্ঘদিন ধরেই ক্যাসিনো ব্যবসা অবৈধ। এ রকম অবস্থায় গত ২০১৮ সালে জাপান সরকার এ–সংক্রান্ত একটি আইন পাস করেছিল। দেশে কর্মসংস্থান বৃদ্ধি ও পর্যটনশিল্পের উন্নয়নের লক্ষ্যে পোকার বা ব্যাকারেটের মতো গেমগুলো খেলার অনুমতি দেওয়া হয় সে আইনে।


এদিকে সরকার ক্যাসিনো খোলার অনুমতি দেওয়ায় মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন জাপানের জনগণ। যাঁরা এই অনুমোদনের বিরোধিতা করছেন, তাঁদের যুক্তি হলো, এতে অপরাধ ও জুয়ার আসক্তি বাড়বে। এ জন্য তাঁরা উদ্বিগ্ন।


অনুমোদিত ক্যাসিনো কমপ্লেক্সটির আয়তন হবে ৫ দশমিক ৩ মিলিয়ন বা ৫৩ লাখ বর্গফুট। এতে একটি হোটেল, সম্মেলনকেন্দ্র, শপিং মল ও জাদুঘর থাকবে।


জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, ‘আশা করি, এই ক্যাসিনো একটি পর্যটনকেন্দ্র হয়ে উঠবে, যা বিশ্বের কাছে জাপানের আকর্ষণকে প্রচার করবে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও