কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


গরমে শরীর ঠান্ডা রাখতে খেতে পারেন ছাতু

এই গরমে শরীর ঠান্ডা রাখা খুবই জরুরি। ছাতু হল এমনই এক খাবার যা শরীরকে ভিতর থেকে ঠান্ডা করে। এছাড়াও এতে নানা স্বাস্থ্যগুণ রয়েছে।

ছাতু একটি প্রোটিন সমৃদ্ধ, শক্তিতে ভরপুর একটি খাবার। শরীর থেকে অতিরিক্ত পানি বেরিয়ে গেলে শক্তি কমে যায়। গরমে এক গ্লাস ছাতুর শরবত শক্তি বাড়াতে কাজে দেয়। পানির সঙ্গে ছাতু গুলে খেলে শরীরের তাপমাত্রা বাড়ে না। গ্রীষ্মে পেট ঠান্ডা রাখতে ছাতু দুর্দান্ত কাজ করে। তবে, শুধু শরীরকে ঠান্ডা করা নয়, ছাতু শরীরের আরও অনেক উপকার করে। যেমন-

হজমশক্তি বাড়াতে: হজমশক্তি বাড়াতে ছাতু খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এর মধ্যে থাকা ফাইবার খাবার হজমে সাহায্য করে। পাকস্থলী ও অন্ত্রের জন্যও ছাতু খুবই গুরুত্বপূর্ণ। ছাতু শরীরের অতিরিক্ত মেদ কমিয়ে দেয়।

কোলেস্টেরল কমাতে: রক্তচাপ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে ছাতুর তুলনা নেই। এতে গ্লাইসেমিক ইনডেক্স কম। ফলে ছাতুর উপস্থিতিতে রক্তে শর্করা সহজেই মিশে যায়। এ কারণে ডায়াবেটিস রোগীরাও ছাতু খেতে পারেন।

শরীরের তাপ কমাতে: শরীর ঠান্ডা রাখতে অন্যতম শক্তিতে ভরপুর পানীয় হল ছাতু। ছাতু দেহের অতিরিক্ত টক্সিন বের করে দেয়। ফলে শরীর ভেতর থেকে ঠান্ডা থাকে।

মেদ ঝড়াতে: শরীরের অতিরিক্ত মেদ কমাতে ছাতুর জুরি নেই। শরীরচর্চার পর ছাতু খেতে পারেন। এতে কোনও ফ্যাট নেই। তাই অতিরিক্ত ক্যালরি জমে না। আবার ছাতু খেলে অনেক্ষণ পেট ভরতি থাকে।

বয়সজনিত সমস্যা দূর করে : বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নানাবিধ রোগ দেখা যায়। এক্ষেত্রেও ছাতু বিশেষ ভূমিকা পালন করে। গবেষণায় দেখা গেছে, বয়স ৬০-এর পর নিয়মিত ছাতু খেলে শরীর ভালো থাকে।

সুন্দর ত্বকের জন্য: প্রতিদিন ছাতু খেলে ত্বক হাইড্রেট থাকে এবং হারানো উজ্জ্বলতা ফিরে আসে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন