কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সরকারের লোকসানি কারখানাটি যেভাবে লাভে ফিরল

প্রথম আলো প্রকাশিত: ১১ এপ্রিল ২০২৩, ১৪:৩৫

টানা তিন বছর লোকসানের পর গত অর্থবছরে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) আওতাধীন বিভিন্ন বৈদ্যুতিক তার উৎপাদনকারী প্রতিষ্ঠান ইস্টার্ন কেব্‌লস লিমিটেড লাভে ফিরেছে। ২০২১-২২ অর্থবছরে ৮৫ লাখ টাকা লাভ করেছে সরকারি এ প্রতিষ্ঠান। এর আগের তিন বছরে প্রায় ৪০ কোটি টাকা লোকসান দিয়েছে প্রতিষ্ঠানটি।


ঠিক উল্টো অবস্থা বিএসইসির আরেক প্রতিষ্ঠান গাজী ওয়্যারস লিমিটেডের। টানা তিন বছর লাভের পর গত অর্থবছরে লোকসান গুনেছে প্রতিষ্ঠানটি। কর্তৃপক্ষ বলেছে, পল্লী বিদ্যুতায়ন বোর্ড, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের মতো সরকারের বিদ্যুৎ বিভাগের প্রতিষ্ঠানগুলো তাদের কাছ থেকে পণ্য কেনা বন্ধ করে দেওয়ায় এ লোকসান হয়েছে। তবে এসব প্রতিষ্ঠান পণ্য কেনা বন্ধ করে দেওয়ার পরও লাভের মুখ দেখেছে ইস্টার্ন কেব্‌লস লিমিটেড।


শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক প্রতিবেদন থেকে জানা যায়, বিএসইসি বর্তমানে ৯টি কারখানা চালায়। এর মধ্যে লোকসানি কারখানার সংখ্যা বেড়েছে। গত অর্থবছরে পাঁচটি কারখানা লোকসান দিলেও আগের বছর লোকসানে ছিল চারটি। সর্বশেষ অর্থবছরে পাঁচটি লোকসানে ও চারটি লাভে ছিল। এ ছাড়া বিএসইসির তিনটি কারখানা যৌথ উদ্যোগে পরিচালিত হয়। করপোরেশনের আরও অন্তত ছয়টি কারখানা দীর্ঘদিন ধরে বন্ধ। এসব প্রতিষ্ঠানের মধ্যে শুধু ইস্টার্ন কেব্‌লসই পণ্য রপ্তানি করছে।


চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত ইস্টার্ন কেব্‌লস ডমেস্টিক কেব্‌ল, এলটি পাওয়ার কেব্‌ল, এইচটি পাওয়ার কেব্‌ল, এসি/এসিএসআর (বেয়ার) ও এএসি/এসিএসআরের (ইনসুলেটেড) বিভিন্ন আকারের বৈদ্যুতিক তার উৎপাদন করে থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও