কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্ট্রোক করেছে কীনা বুঝবেন কীভাবে

সমকাল প্রকাশিত: ০৯ এপ্রিল ২০২৩, ১৩:৩১

স্ট্রোককে ব্রেন অ্যাটাকও বলা হয়।  যখন মস্তিষ্কের একটি অংশে রক্ত ​​সরবরাহ বন্ধ হয় বা যখন মস্তিষ্কের কোনো রক্তনালী ছিড়ে যায় তখনই স্ট্রোক হয়।  স্ট্রোকে হলে মস্তিষ্কের ক্ষতি, দীর্ঘমেয়াদী অক্ষমতা বা এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। সাধারণত ৬০ বছরের বেশি বয়সীদের মধ্যে স্ট্রোকে আক্রান্তের প্রবণতা বেশি। তবে, অল্পবয়সীদেরও স্ট্রোক হতে পারে। স্ট্রোকের কিছু সাধারণ লক্ষণ রয়েছে। যদি আপনার আশেপাশের কেউ স্ট্রোক করেন তাহলে এই লক্ষণগুলি সম্পর্কে সচেতন হওয়া জরুরি।


সাধারণ উপসর্গ : স্ট্রোকের আক্রান্তের সাধারণ উপসর্গ হলো শরীরের একপাশ দুর্বল বা অবশ হয়ে পড়া, হঠাৎ করে কথা জড়িয়ে যাওয়া, মুখ বেঁকে যাওয়া। আরেকটি সাধারণ উপসর্গ হলো রোগী তার দুই হাত উপরে তুলতে পারেন না। এসব লক্ষণের কোনোটি দেখ দিলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়া জরুরি।


দেখতে সমস্যা হওয়া: হঠাৎ দেখতে সমস্যা হলে স্ট্রোকের লক্ষণ হতে পারে।


হঠাৎ তীব্র মাথাব্যথা: যাদের হেমোরেজিক স্ট্রোক হয় তাদের হঠাৎ করে তীব্র মাথাব্যথা হতে পারে। মস্তিষ্কের রক্তনালী ছিড়ে গেলে হেমোরেজিক স্ট্রোক হয়। এটি সাধারণত উচ্চ রক্তচাপের কারণে হয়।


অন্যান্য অস্বাভাবিক লক্ষণ: স্ট্রোকের অন্যান্য লক্ষণগুলির মধ্যে অতিরিক্ত অস্থির লাগা, মাথা ঘোরা অন্যতম। কারও কারও স্ট্রোক হলে হঠাৎ বমি বমি ভাব এবং বমি হতে পারে।  তবে এই লক্ষণগুলি সরাসরি স্ট্রোকের লক্ষণ নির্দেশ করে না, তারপরও এসব লক্ষণ উপেক্ষা করা ঠিক নয়। বরং এসব লক্ষণ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও