কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রক্তে শর্করা নিয়ন্ত্রণে সহায়ক নিম পাতা

সমকাল প্রকাশিত: ০৪ এপ্রিল ২০২৩, ১১:৩০

নিয়ন্ত্রতি জীবনযাপন, খাওয়া-দাওয়ায় ব্যাপারে সতর্ক থাকলেই ডায়াবেটিস রোগীরা সুস্থ থাকতে পারেন। এই রোগে আক্রান্ত রোগীদের সঠিক ডায়েটও অত্যন্ত জরুরি। প্রোটিন এবং হাই ফাইবারযুক্ত খাবারের মধ্যে পর্যাপ্ত ভারসাম্য থাকলেই ডায়াবেটিস নিয়ন্ত্রণ সম্ভব। এ কারণে ওষুধ-ইনসুলিন-ব্যায়ামের পাশাপাশি ঘরোয়া কিছু সমাধানও প্রয়োজন পড়ে। আর তার জন্য সবচেয়ে ভালো উদাহরণ হল নিমপাতা। অত্যন্ত সহজপ্রাচ্য নিমপাতা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে দারুণ কার্যকরী।


নিমের ফুল-ফল-পাতা-বীজ-কাণ্ড সবই কাজে আসে। ত্বকের রোগ, জ্বালা, জ্বর, সংক্রমণের প্রকোপ কমাতেও নানা ভাবে সাহায্য় করে নিমপাতা। তবে কীভাবে নিম পাতা খেলে উপকারিতা পাওয়া যায় তা জানানো হয়েছে 'এই সময়ে'র এক প্রতিবেদনে।


​নিম ডায়াবেটিস নিয়ন্ত্রণ সহায়ক:  নিম পাতাকে ডায়াবেটিসের ওষুধ হিসেবে গণ্য করা হয়। গবেষণা অনুসারে, এটি আয়ুর্বেদেও সেরা ওষুধ হিসাবে বিবেচিত হয়। অ্যান্টি-হাইপারগ্লাইসেমিক বৈশিষ্ট্যপূর্ণ নিমপাতা রক্তে শর্করা নিয়ন্ত্রণেও কাজ করে । গবেষণা বলছে, নিম পাতা ইনসুলিন উৎপাদনকারী কোষকে সুস্থ করে তুলতে সাহায্য করে।


​কীভাবে খাবেন নিম পাতা?


ডায়াবিটিস রোগীরা প্রতিদিন নিম পাতা খেতে পারেন। সকালে খালি পেটে ৩-৪টি তাজা পাতা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এর পর দাঁতের মাঝে রেখে ভালো করে চিবিয়ে খান। চাইলে আপনি রস বের করেও খেতে পারেন।


নিয়মিত নিম পাতা খেলে-


রক্ত পরিষ্কার রাখে


মুখের স্বাস্থ্য উন্নত করে


লিভার এবং কিডনি থেকে বর্জ্য অপসারণ করে


ত্বক পরিষ্কার করে


ক্ষত ও ফোস্কা নিরাময়েও কাজ করে


তবে ডায়াবেটিস রোগীদের নিম পাতা খাওয়ার সময় একটি বিষয় মাথায় রাখতে হবে। আপনি যদি ডায়াবেটিসের ওষুধ খান, তাহলে নিমপাতা খাওয়ার আগে একবার আয়ুর্বেদ বিশেষজ্ঞ বা চিকিৎসকের সঙ্গে কথা বলে নেবেন। তার পরামর্শ অনুযায়ীই সিদ্ধান্ত নেওয়া উচিত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও