কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্বাদ বদলে টমেটো দিয়ে নোনা ইলিশ ভুনা

www.ajkerpatrika.com প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৩, ১০:২৭

শুঁটকি মাছের গন্ধ অনেকে সহ্য করতে পারেন না। তবে স্বাদে ভিন্নতা আনতে কিন্তু শুঁটকি মাছের জুড়ি নেই। আর সেটি যদি হয় নোনা ইলিশের শুঁটকি, তাহলে তো কথাই নেই! অবশ্য শুঁটকির স্বাদ নির্ভর করে রেসিপির ওপর। একেক জনের একেক ভাবে শুকটি রান্না পছন্দ। এখানে একটি রেসিপি থাকল। রোজার মুখে স্বাদে ভিন্নতা আনতে চেখে দেখতে পারেন। 


উপকরণ


১. চার/পাঁচ টা টমেটো
২. নোনা ইলিশ বড় টুকরো হলে এক বা ২ পিস, ছোট হলে চার পিছ মাছ 
৩.১৫০ বা ২০০ গ্রাম পিঁয়াজ কুচি
৪.১০০ গ্রাম পরিমাণ রসুন কুচি


প্রস্তুত প্রণালি


প্রথমে নোনা ইলিশ ভালো করে ধুয়ে দশ পনেরো মিনিট পানিয়ে ভিজিয়ে রাখতে হবে। পরে এই মাছের পিচগুলো পাটায় বা অন্যভাবে ছেঁচে নিতে হবে। চাইলে কাঁটা বেছে ফেলে দিতে পারেন। 


টমেটোগুলো একটু পিস করে নিতে হবে। এরপর গরম কড়াইয়ে তেল দিয়ে (পরিমাণে একটু বেশিই লাগে তেল) রসুন ও পিঁয়াজ কুচি দিন। দুই তিন মিনিট ভেজে ছেঁচা ইলিশ দিয়ে পিঁয়াজ রসুনের সঙ্গে ভাজতে হবে হালকা বাদামি রং হওয়া পর্যন্ত। 


পিঁয়াজ রসুন হালকা বাদামি রঙের হলে টমেটো কুচি দিয়ে সব একসঙ্গে তিন-চার মিনিট ভেজে পরিমাণ মতো পানি দিয়ে (যাতে কাঁচা টমেটো সিদ্ধ হয় সেই পরিমাণ) হলুদের গুঁড়ো ও মরিচের গুঁড়ো (যে যেমন ঝাল পছন্দ করেন) দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে। 


মাঝারি আঁচে রেখে কিছুক্ষণ পর পর নেড়ে দিতে হবে। একসময় পানি আস্তে আস্তে কমে যাবে। আস্তে আস্তে পানি শুকিয়ে ভুনা হয়ে তেল ভেসে উঠলে নামিয়ে নিন। 


গরম-গরম পরিবেশন করুন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও