কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিংয়ের তথ্য অন্য সার্চ ইঞ্জিনকে না দেওয়ার হুমকি মাইক্রোসফটের

প্রথম আলো প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩, ১৩:০৪

প্রযুক্তি বিশ্লেষকদের ধারণাই সত্যি হলো। ধীরে ধীরে কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবট নিয়ে প্রতিযোগিতা শুরু করেছে বিভিন্ন প্রযুক্তিপ্রতিষ্ঠান। এরই ধারাবাহিকতায় নিজেদের বিং সার্চ ইঞ্জিনের সার্চ তথ্য অন্য সার্চ ইঞ্জিনকে ব্যবহার করতে না দেওয়ার হুমকি দিয়েছে মাইক্রোসফট। যদিও এসব তথ্য ব্যবহারের জন্য মাইক্রোসফটের সঙ্গে বেশ কিছু সার্চ ইঞ্জিনের চুক্তি রয়েছে। কিন্তু সার্চ ইঞ্জিনগুলোয় অনুমতি ছাড়া বিং সার্চ ইঞ্জিনের চ্যাটবটের তথ্য ব্যবহারের অভিযোগ এনে এই হুমকি দিয়েছে মাইক্রোসফট।


সম্প্রতি ওপেনএআইয়ের তৈরি চ্যাটবট ‘চ্যাটজিপিটি’র কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) প্রযুক্তি নিজেদের বিং সার্চ ইঞ্জিনে যুক্ত করেছে মাইক্রোসফট। বিং সার্চ ইঞ্জিনের নতুন সংস্করণে উন্নত সার্চ ফলাফল দেখার পাশাপাশি ডান পাশে চ্যাটজিপিটির কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট ব্যবহার করা যায়। ফলে কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে দ্রুত প্রয়োজনীয় তথ্য খুঁজে পাওয়া সম্ভব। আর তাই এ সুবিধা অন্য সার্চ ইঞ্জিনকে ব্যবহার করতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট।


মাইক্রোসফটের তথ্যমতে, বিং সার্চ ইঞ্জিনের তথ্য ডাকডাকগো, ইউডটকম ও নিভা নামের সার্চ ইঞ্জিন ব্যবহার করে থাকে। সম্প্রতি চুক্তির বাইরে বিং সার্চ ইঞ্জিনের চ্যাটবটের তথ্য ব্যবহার করেছে সার্চ ইঞ্জিনগুলো, যা তাদের সঙ্গে চুক্তির লঙ্ঘন। আর তাই সার্চ ইঞ্জিনগুলোর সঙ্গে চুক্তি বাতিল করা হতে পারে।


মাইক্রোসফট যদি তাদের সার্চ সূচি ও ফলাফল অন্যদের ব্যবহার করতে না দেয়, তবে ছোট সার্চ ইঞ্জিনগুলো বেশ সমস্যায় পড়বে। কারণ, মাইক্রোসফট ও গুগলই শুধু এ প্রযুক্তি ব্যবহার করে। গুগল এ প্রযুক্তি অন্যদের ব্যবহার করতে না দেওয়ায় অন্য সার্চ ইঞ্জিনগুলো বিংয়ের ওপর নির্ভরশীল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও