কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আসছে স্নুপ ডগের কফি

প্রথম আলো প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ১৪:৩৪

কফির সঙ্গে ক্যালভিন ব্রোডাসের সম্পর্ক বহুদিনের। এই নাম বললে অবশ্য তাঁকে চেনাটা বেশ মুশকিলই হয়ে পড়ে। কারণ, দুনিয়া জোড়া মানুষ তাঁকে চেনে স্নুপ ডগ নামে। মার্কিন এই র‌্যাপারের বহু জনপ্রিয় গানের ঋণ রয়েছে কফির প্রতি। রাতভর যখন স্টুডিওতে সেসব গানের কাজ করতেন, কফিই তাকে চাঙা রাখত। এবার সেই পানীয়ের সঙ্গে সম্পর্ক আরও পোক্ত করছেন স্নুপ ডগ। চালু করছেন নিজের কফি ব্র্যান্ড।


এটাই স্নুপ ডগের প্রথম ব্যবসা নয়। তাঁর আছে বিভিন্ন পণ্যের অনেকগুলো ব্র্যান্ড। আছে পোষা প্রাণীর খাবার ও সরঞ্জামের ব্র্যান্ড ‘ডগি ডগস’ এবং সিরিয়ালের ব্র্যান্ড ‘স্নুপ লুপজ’। আছে আরও কিছু পণ্যের ব্যবসাও। এবার চালু করলেন কফির ব্র্যান্ড ‘ইন্দো’।


নাম শুনেই বোঝা যাচ্ছে, এই ব্র্যান্ডের সঙ্গে যোগ আছে ইন্দোনেশিয়ার। দ্বীপদেশটি কফি উৎপাদনের জন্য বেশ বিখ্যাত। সেখানে কফির চাষ শুরু হয় সতেরো শতকে, ডাচ ঔপনিবেশিক আমলে। সেখানে চাষ হয় সেরা জাতের অ্যারাবিকা ও রোবাস্টা কফি। পাশাপাশি হয় কপি লুওয়াক ও সিভেট কফিও। একবার সেখানে বেড়াতে গিয়েছিলেন স্নুপ ডগ। প্রথম চুমুকেই পড়ে যান সেখানকার কফির প্রেমে। ঠিক করে ফেলেন করণীয়। যোগাযোগ হয় দেশটির এক উদ্যোক্তার সঙ্গে, নাম মাইকেল রিয়াডি। তাঁর সঙ্গেই জুটি বেঁধে নেমেছেন কফির ব্যবসায়।


‘ইন্দো’র জন্য তাঁরা কফি সংগ্রহ করবেন দেশটির সুমাত্রা দ্বীপের আচেহ প্রদেশের গায়ো অঞ্চল থেকে। জায়গাটা বিখ্যাত সেরা জাতের রোবাস্টা কফির জন্য। এই কফি হয় সেখানকার লেক ঘেরা পাহাড়ি উপত্যকায়। নতুন এই ব্র্যান্ড নিয়ে বেশ আশাবাদী স্নুপ ডগ। বলেছেন, ইন্দো বদলে দেবে কফিশিল্প।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও