কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চুল পড়া কমায় যেসব তেল

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২২ মার্চ ২০২৩, ১৬:২৬

তেলের সঙ্গে বিভিন্ন প্রাকৃতিক উপাদান মিশিয়ে ব্যবহারে চুল পড়ার সমস্যা কমানো যায়।


মানসিক চাপ, খাদ্যাভ্যাস, ঘুমের ঘাটতি, হরমোনের ভারসাম্যহীনতা ইত্যাদি নানান কারণে চুল পড়ার সমস্যা দেখা দেয়।


আর এই সমস্যা সমাধানে আয়ুর্বেদ শাস্ত্রে চুলের বৃদ্ধি, চুল পড়া কমানোসহ নানান রকমের চুলের সমস্যা সমাধানের উপায় রয়েছে।


ভারতের ভেষজ আয়ুর্বেদিক ত্বক ও চুল পরিচর্যার ব্র্যান্ড ‘দ্যা ট্রাইব কন্সেপ্ট’য়ের প্রতিষ্ঠাতা ও পরিচালক অমৃতা গাদ্দাম টাইমসঅবইন্ডিয়া ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে চুল পড়া কমাতে কয়েকটি তেলের উপকারিতার কথা বলেন। 


নারিকেল তেল ও কারি পাতা


চুলের সুস্থতা ও মসৃণভাব রক্ষায় নারিকেল তেল বেশ জনপ্রিয়। এতে রয়েছে লরিক অ্যাসিড যা চুলের গোড়ায় হারিয়ে যাওয়া প্রোটিন যোগায়। অন্যদিকে কারি পাতা উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ যা চুলের বৃদ্ধিতে সহায়তা করে।


একটা পাত্রে তেল গরম করে তাতে কিছু তাজা কারি পাতা দিয়ে গরম করে নিতে হবে। এরপর ঠাণ্ডা করে মাথার ত্বক ও সম্পূর্ণ চুলে মালিশ করে নিতে হবে। ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে নিতে হবে।


চুলপড়া বন্ধ করতে

ভৃঙ্গরাজ তেল


ভৃঙ্গরাজ গাছ থেকে এই তেল পাওয়া যায়, যা চুলের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এতে রয়েছে লৌহ, ভিটামিন ই এবং ম্যাগনেসিয়াম; যা চুলের ফলিকলকে মসৃণ করে গোড়া শক্ত করতে সহায়তা করে।


এই তেলের সঙ্গে আমলকী, ব্রাহমি ও নিমপাতা মেশালে মাথার ত্বক সুস্থ রাখে ও চুলের বৃদ্ধিতে সহায়তা করে।


রাতে ঘুমানোর আগে মাথার ত্বকে মালিশ করে সকালে ধুয়ে ফেলতে হবে।


পেয়াঁজের রস


চুলের বৃদ্ধিতে প্রাচীনকাল থেকেই পেঁয়াজের রস ব্যবহার করা হচ্ছে। এতে আছে সালফার, যা কোলাজেনের মাত্রা বাড়িয়ে চূলের গোড়া শক্ত করে।


পেঁয়াজের রস নারিকেল তেলসহ অন্যান্য ভেষজ উপাদান যেমন- জবা বা গোলাপের নির্যাস ও কারিপাতার সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে চুলের ফলিকলের উন্নতি হয়, চুল পড়া কমে এবং নতুন চুল গজায়।


মাথায় তেল মালিশ করে কমপক্ষে আধা ঘণ্টা অপেক্ষা করে ধুয়ে ফেললে ভালো ফলাফল পাওয়া যায়।


আমলকীর গুঁড়া


আমলকী শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা চুল পড়া কমিয়ে বৃদ্ধিতেও সহায়তা করে। এতে থাকা ভিটামিন সি কোলাজেনের উৎপাদন বাড়ায়। ফলে চুল সুস্থ থাকে।


আমলকীর পেস্ট মাথার ত্বক ও চুলে মেখে ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। চাইলে এর সঙ্গে নারিকেল তেল মিশিয়েও ব্যবহার করা যায়, ভালো ফল পাওয়া যাবে।


বিষয় হল


আয়ুর্বেদিক উপাদান চুলের সমস্যা যেমন- চুল পড়া কমিয়ে বৃদ্ধিতে সহায়তা করে। উজ্জ্বল ও মসৃণ চুলের জন্য প্রাকৃতিক পরিচর্যার পাশাপাশি সঠিক খাদ্যাভ্যাস, শরীরচর্চা ও মানসিক চাপ নিয়ন্ত্রণ করা জরুরি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও