কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দখলদার ইসরায়েল আজ বিশ্বের ৪র্থ সুখী দেশ, কেমন আছে ফিলিস্তিন?

জাগো নিউজ ২৪ ইসরায়েল প্রকাশিত: ২২ মার্চ ২০২৩, ১৫:৫৪

সম্প্রতি প্রকাশিত হয়েছে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৩। এতে বিশ্বের চতুর্থ সর্বোচ্চ সুখী দেশ হিসেবে উঠে এসেছে ইসরায়েলের নাম। পরিসংখ্যান বলছে, যুগের পর যুগ ফিলিস্তিনিদের ওপর অত্যাচার করা, তাদের ভূখণ্ড দখল করা ইসরায়েলিরাই আজ বিশ্বের অন্যতম সুখী মানুষ।


২০২২ সালের রিপোর্টে ইসরায়েলিদের অবস্থান ছিল নবম। এ বছর পাঁচ ধাপ এগিয়েছে তারা। অর্থাৎ, আগের চেয়ে এখন আরও সুখী ইসরায়েলিরা।


প্রতি বছর বিভিন্ন দেশের মানুষের জীবনযাত্রার মানের ওপর ভিত্তি করে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট প্রকাশ করে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশনস নেটওয়ার্ক। এ বছরের রিপোর্টে ফিলিস্তিনকেও পৃথক রাষ্ট্র ধরে র‌্যাংকিং প্রকাশ করেছে তারা।


রিপোর্ট অনুসারে, কয়েক দশক ধরে ইসরায়েলি দখলদারত্বে নিষ্পেষিত ফিলিস্তিনিরা বিশ্বের ৯৯তম সুখী দেশের বাসিন্দা। অর্থাৎ, র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে ১৯ ধাপ এগিয়ে ফিলিস্তিন।


এ বছর বিশ্বের সবচেয়ে সুখী দেশগুলোর তালিকায় শীর্ষ ১০০র মধ্যেও নেই বাংলাদেশ। ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৩’ অনুযায়ী সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৩৭ দেশের মধ্যে ১১৮তম। ২০২২ সালের রিপোর্টে দেশটির অবস্থান ছিল ৯৪তম। অর্থাৎ, এক বছরে ২৪ ধাপ পিছিয়েছে বাংলাদেশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও