কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দিনে দুবারের বেশি ব্রাশ করা ক্ষতিকর, বলছেন বিশেষজ্ঞরা

সমকাল প্রকাশিত: ২২ মার্চ ২০২৩, ১৩:০২

স্বাস্থ্যের গুরুত্ব সবাই বোঝেন। তবে চুল, ত্বক বা শরীরের অন্যান্য অংশের যেভাবে যত্ন নেওয়া হয় দাঁতের দিকে সেভাবে নজর দেওয়া হয় না। অনেকেরই হয়তো জানা নেই, ঠিকমতো দাঁত পরিষ্কার না করলে অনেক ধরনের রোগ হতে পারে। এমনকি দাঁতের সঠিক যত্ন না নিলে হৃদরোগের ঝুঁকিও ৭০ শতাংশ বেড়ে যায়। গণমাধ্যম 'ডিএনএয়ে'র প্রতিবেদনে জানানো হয়েছে দাঁত নিয়ে বিশেষ যত্নের কথা।


ওই প্রতিবেদনে দাঁতের যত্ন নিতে বিশেষ কিছু টিপস দেওয়া হযেছে। যেমন-


১. আপনি যদি দিনে দুবারের বেশি ব্রাশ করেন বা খুব জোরালোভাবে বা শক্ত-ব্রিস্টল ব্রাশ ব্যবহার করেন, তাহলে এনামেল ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি বাড়ে। বিশেষজ্ঞদের মতে, দাঁত সুস্থ রাখতে দুই মিনিট করে ফ্লোরাইড টুথপেস্ট দিয়ে দিনে দুবার ব্রাশ করাই সর্বোত্তম পদ্ধতি।


২. আপনি যদি প্রতিদিন দাঁত ব্রাশ না করেন এবং ফ্লস না করেন, তাহলে মুখের মধ্যে খাবারের কণা জমা হয়, যা দাঁতের মধ্যে, মাড়ির চারপাশে এবং জিহ্বায় ব্যাকটেরিয়া সৃষ্টি করে। এর ফলে নিঃশ্বাসে দুর্গন্ধ হয়। দাঁতের স্বাস্থ্য দুর্বল হলে মাড়িরও প্রদাহ হয়। এর ফলেও নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করতে পারে। এটি খুব দীর্ঘ সময় ধরে চলতে থাকলে মাড়ির নানা রোগ দেখা দেয়।


৩. দাঁতের যত্ন নিতে দিনে অন্তত ব্রাশ এবং ফ্লস করার পাশাপাশি কমপক্ষে প্রতি ছয় মাস পর পর একজন দন্ত বিশেষজ্ঞর পরামর্শ নেওয়া উচিত।


৪. মুখ ও দাঁতের দীর্ঘস্থায়ী সমস্যা হৃদরোগের কারণ হতে পারে। আপনার মুখের মধ্যে থাকা ব্যাকটেরিয়া, বিশেষ করে যখন আপনার মাড়ির রোগ (তীব্র মাড়ির প্রদাহ বা দীর্ঘস্থায়ী পিরিয়ডোনটাইটিস) রক্তের প্রবাহে, হৃদপিণ্ডে প্রবেশ করতে পারে এবং সরাসরি দুর্বল হার্টের ভাল্বকে সংক্রমিত করতে পারে, যা হৃদরোগের কারণ হতে পারে। এ কারণে হৃদরোগ প্রতিরোধ করার জন্য মুখ ও দাঁতের স্বাস্থ্যবিধি বজায় রাখাও গুরুত্বপূর্ণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও