কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কোষ্ঠকাঠিন্যে ভূগছেন? এই সমস্যা কমায় যেসব ফল

সমকাল প্রকাশিত: ২০ মার্চ ২০২৩, ১৩:০১

গ্রীষ্মে তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে অনেকেই পানিশূন্যতায় ভোগেন। এতে কোষ্ঠকাঠিন্য দেখা দেয়। এ সময় খাদ্যতালিকায় মৌসুমি ফল এবং সবজি রাখলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকটা কমে।


বিশেষজ্ঞদের মতে, কম ফাইবারযুক্ত খাবার কম খাওয়া, অপর্যাপ্ত পানি খাওয়া এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে কোষ্ঠকাঠিন্য হয়। এছাড়া নিয়মিত চিনি এবং ক্যালরি সমৃদ্ধ খাবার খেলেও কোষ্ঠকাঠিন্য হতে পারে।


বিশেষজ্ঞরা বলছেন, ফাইবারযুক্ত ফল খেলে অন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে। এমন কিছু ফল রয়েছে যা এই সময় কোষ্ঠকাঠিন্য দূর করতে ভূমিকা রাখে-


আপেল: আপেল অন্ত্রকে সুস্থ রাখতে সহায়তা করে। এই ফলে থাকা পেকটিন নামক ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ভূমিকা রাখে। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে তারা নিয়মিত আপেল খাওয়ার চেষ্টা করুন।


কমলা: কমলা কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে ভূমিকা রাখে।  মিষ্টি, রসালো এবং ফাইবার সমৃদ্ধ কমলা অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এছাড়াও,কমলা ভিটামিন সি এর একটি ভাল উৎস যা পেটের স্বাস্থ্যের জন্য উপকারী।


পেঁপে:  গ্রীষ্মকালীন ফল পেঁপে সকালে বা বিকেলে নিয়মিত খাওয়া হলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দুর হয়। পেঁপেতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার এবং পানি থাকায় এটি খাবার হজমে সহায়তা করে। ফলে কোষ্ঠঠিন্যের সমস্যাও কমে।


কিশমিশ: প্রতিদিনের খাদ্যতালিকায় কিশমিশ যোগ করুন। প্রতিদিন রাতে কিশমিশ ভিজিয়ে রেখে সকালে পান করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও