কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অপরাধী না হয়েও কারাগারে ৫ শিশু

বাংলা ট্রিবিউন কুড়িগ্রাম প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩, ১০:০০

কোনও অপরাধে জড়িত না থাকলেও মায়ের সঙ্গে কারাভোগ করছে কুড়িগ্রামের পাঁচ শিশু। তাদের সবার বয়স পাঁচ বছরের নিচে। তাদের মধ্যে চার শিশু একমাসেরও বেশি সময় ধরে কারাভোগ করছে। কুড়িগ্রাম জেলা কারাগার সূত্রে এ তথ্য জানা গেছে।


সংশ্লিষ্টরা বলছেন, কারাগারে ক্ষুদ্র গণ্ডিতে বন্দি থাকার ফলে শিশুর মানসিক বিকাশ বাধাগ্রস্ত হওয়ার পাশাপাশি মায়ের প্রতি শিশুদের বিরূপ মনোভাব সৃষ্টি হতে পারে। বিচারে অপরাধী সাব্যস্ত হওয়ার আগেই এসব শিশু তাদের মাকে অপরাধী ভাবতে শুরু করতে পারে। এমনকি এসব শিশুর প্রতি সমাজের নেতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি হওয়ার সম্ভাবনা থাকে।


কারাগার ও মামলা সূত্রে জানা গেছে, কুড়িগ্রামের কচাকাটা থানার একটি হত্যা মামলার চার্জশিটভুক্ত আসামি একই পরিবারের সাত নারী গত ৭ ফেব্রুয়ারি আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। কিন্তু আদালত তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। ওইদিন থেকে তারা এখনও কারাগারে রয়েছেন। একই পরিবারের ওই সদস্যরা হলেন– মা, চার মেয়ে ও দুই পুত্রবধূ। তাদের মধ্যে চার নারীর সঙ্গে তাদের শিশু সন্তান রয়েছে। এ ছাড়া তাদের সঙ্গে কুড়িগ্রাম সদর থানার একটি মামলায় কারাবন্দি গোলাপি আক্তার নামে আরেক নারীর সঙ্গেও আড়াই বছরের শিশুসন্তান রয়েছে বলে কারা সূত্রে জানা গেছে।


শিশুসহ কারাগারে থাকা নারীরা হলেন– মণি বেগম, লাবণি, সাহেদা বেগম ও লিপি। তাদের মধ্যে মণি বেগমের সঙ্গে চার মাসের শিশুসন্তান রয়েছে। লাবণির সঙ্গে দুই বছরের, সাহেদার সঙ্গে চার বছরের এবং লিপির সঙ্গে দুই বছরের শিশুসন্তান রয়েছে।


সন্তানসহ কারাগারে থাকা লাবণির স্বামী সফিকুল ইসলাম জানান, ২০২২ সালে কচাকাটা থানার বালাবাড়ি এলাকায় তার চাচাদের সঙ্গে জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে মারামারি সংঘটিত হয়। এতে জবেদ আলী নামে একজন মারা যান। এ ঘটনায় প্রতিপক্ষের মামলায় পুলিশ একই পরিবারের সাত নারী সহ ১৫ জনকে অভিযুক্ত করে চার্জশিট দেয়। তবে অভিযুক্তদের মধ্যে কয়েকজন নারী সেদিন ঘটনাস্থলে ছিলেন না বলে দাবি করেন সফিকুল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও