কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পেঁয়াজের খোসার কত গুণ

বার্তা২৪ প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩, ০৫:৪৬

পেঁয়াজের ব্যবহার হয়নি এমন কোনো তরকারি খুঁজে পাওয়া যাবে না। কারণ কোন রান্না শুরু করার আগে, কড়াইতে তেল দেয়ার পরপরই সাধারণত: যে উপাদানটি ব্যবহার করা হয় সেটি পেঁয়াজ। সেটি কালিয়া, কোর্মা থেকে সাধারণ ডিম ভাজা— সবেতেই পেঁয়াজ ব্যবহারের চল রয়েছে। ব্যবহারের আগে পেঁয়াজ কেটে তার খোসা তো ফেলে দিতেই অভ্যস্ত বেশির ভাগ মানুষ।


কারণ, পেঁয়াজের খোসা তো খাওয়ার জিনিস নয়। কিন্তু এমন ধারণাকে সম্পূর্ণ ভুল প্রমাণ করলেন এক নারী। পেঁয়াজের খোসা দিয়েও যে মশলা তৈরি করা যায়, তা দেখালেন তিনি। শুধু তা-ই নয়, পেঁয়াজের খোসার উপকারিতা সম্বন্ধে বিভিন্ন বিষয় তুলে ধরেছেন। পাশাপাশি, দেখিয়েছেন পেঁয়াজের খোসা থেকে কী ভাবে সেই মশলা তৈরি করা যায়। এমন কিছু উপমহাদেশীয় খাবার রয়েছে, যেখানে সরাসরি পেঁয়াজ ব্যবহার না করলেও পেঁয়াজের খোসা গুঁড়ো কিন্তু সহজেই ব্যবহার করা যায়। স্যুপ, মুখরোচক কোনও শুকনো খাবার— সবেতেই পেঁয়াজের পরিবর্তে তার খোসা ব্যবহার করা যায়।


ভরপুর পেঁয়াজের খোসাতে রয়েছে ভিটামিন এ, সি এবং ই। এছাড়াও রয়েছে স্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান ফ্ল্যাভনয়েডস। তাই পেঁয়াজের পাশাপাশি এর খোসাও যথেষ্ট গুরুত্ব রয়েছে।


পেঁয়াজের খোসা গুঁড়ো করে মশলা তৈরি করবেন কী করে?


প্রথমে পেঁয়াজের খোসাগুলো পরিষ্কার পানিতে ধুয়ে রোদে ভাল করে শুকিয়ে নিন।


এবার খোসাগুলো বেকিং ট্রেতে রেখে ৫ থেকে ৭ মিনিট বেক করতে দিন। তা হলে বেশ মুচমুচে হবে।


এ বার গ্রাইন্ডারে সেই খোসা দিয়ে গুঁড়ো করে, বায়ুরোধী পাত্রের মধ্যে রেখে দিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও