কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পাকিস্তানে তোশাখানার উপহার নিয়ে তুঘলকি কাণ্ড

বাংলা ট্রিবিউন পাকিস্তান প্রকাশিত: ১৩ মার্চ ২০২৩, ১৬:৪০

তোশাখানা ইস্যুতে অনেকদিন ধরেই উত্তাল পাকিস্তান। দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গত বছর এ প্রশ্নে নির্বাচনে ৫ বছরের জন্য অযোগ্য ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এসবের মধ্যেই গত ২০ বছর ধরে সরকারি কর্মকর্তারা বিদেশিদের কাছ থেকে যেসব উপহার গ্রহণ করেছেন, সেসবের বিস্তারিত প্রকাশ করেছে পাকিস্তান সরকার।


মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে রবিবার তোষাখানার বিস্তারিত হালনাগাদ করা হয়।


তোশাখানা উপহার থেকে উপকৃত বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে রয়েছেন প্রেসিডেন্ট আরিফ আলভি, প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান, সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, প্রয়াত সামরিক স্বৈরশাসক পারভেজ মোশাররফ, সাবেক প্রধানমন্ত্রী শওকত আজিজ, সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি, সাবেক প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি, সাবেক প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফ, সাবেক প্রধানমন্ত্রী জাফরুল্লাহ খান জামালি, সিনেট চেয়ারম্যান সাদিক সানজরানি, অর্থমন্ত্রী ইসহাক দার, পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো-জারদারি, শেখ রশিদ আহমেদ, খুরশীদ কাসুরি, আবদুল হাফিজ শেখ, জাহাঙ্গীর তারিন, শাহ মেহমুদ কুরেশি এবং ডক্টর আতাউর রহমান।


নথি অনুসারে, কয়েকটি উপহার ছাড়া বেশিরভাগই বিনামূল্যে রেখেছিলেন গ্রহীতারা।


জারদারি এবং নওয়াজ শরিফ একটি করে বুলেটপ্রুফ গাড়ি পেয়েছিলেন। তোশাখানায় কিছু অর্থ জমা দিয়ে এই গাড়িগুলো তারা রেখে দিয়েছিলেন।


পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান এবং তার স্ত্রী পাঁচটি মূল্যবান হাতঘড়ি, অলঙ্কার এবং অন্যান্য জিনিসপত্র পেয়েছেন।


পারভেজ মোশাররফ ও শওকত আজিজ এক পয়সা না দিয়েই শত শত বিদেশি উপহার নিজেদের কাছে রেখেছেন।


বিদেশি গণ্যমান্য ব্যক্তিদের কাছ থেকে প্রাপ্ত উপহারের বিনিময়ে এই সরকারি পদধারীরা; বিশেষ করে শাসকরা কোটি কোটি টাকার উপহার নিয়েছিলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও