কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভুলে যাওয়ার অভ্যাস থাকলে এই সংবাদ আপনার জন্যই

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১২ মার্চ ২০২৩, ১১:৩৯

দৈনন্দিন জীবনে আমাদের অনেক বদ অভ্যাস রয়েছে। আর এসবের কারণেই মস্তিষ্কের কার্যকারিতা হ্রাস পেতে থাকে এবং ছোটবেলা থেকেই আমরা ভুলে যাওয়া বা মনে না রাখতে পারার মতো সমস্যা মস্তিষ্কে বাসা বাঁধে। এর অন্যতম কারণ হলো- দিনে দিনে আমাদের মোবাইল বা ইন্টারনেটের উপর নির্ভরতা বাড়ছে। ক্ষুদ্র ক্ষুদ্র জিনিসও আমরা মনে রাখার জন্যেও আমরা মস্তিষ্কের ব্যবহার করি না। তার  পরিবর্তে সহজেই ইন্টারনেট ব্যবহার করি।


এই পরিস্থিতিতে কিছু সেরা কৌশল অবলম্বন করে মস্তিষ্কের শক্তি বাড়ানো যেতে পারে-


১. হেলথলাইনের মতে ওয়ার্কআউট করলে মস্তিষ্ক সবল থাকে। নিয়মিত যোগচর্চা বা ব্যায়াম করলে স্মৃতিশক্তি বাড়ে। শুধু তাই নয় মস্তিষ্কের ক্ষমতাও বাড়ে।


২. মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে পর্যাপ্ত ঘুম হওয়া প্রয়োজন। ঠিক করে ঘুমালে মস্তিস্কের স্মৃতিশক্তি বাড়ে। ঘুম মস্তিষ্ক সুস্থ রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ।


৩. শরীরের পাশাপাশি মস্তিষ্ককে সুস্থ ও সচল রাখতে খেতে হবে স্বাস্থ্যকর খাবার। মস্তিষ্ককে স্মার্ট করতে নিয়মিত খাবারে ভিটামিন, মিনারেলের পাশাপাশি ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ইত্যাদি গ্রহণ করতে হবে।


৪. মোবাইল বা ল্যাপটপে ঘণ্টার পর ঘণ্টা সময় ব্যয় না করে কিছু ভাল বই কিনে বুদ্ধিমত্তা বাড়াতে পড়া ভাল। এটি মানসিক চাপ এবং বিষণ্নতা দূর করে এবং যুক্তি করার ক্ষমতা বাড়াবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও