কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিমসটেকের সমুদ্রপথে পণ্য পরিবহনের খসড়া চূড়ান্ত

সমকাল প্রকাশিত: ০৯ মার্চ ২০২৩, ০১:০১

সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে সমুদ্রপথে পণ্য পরিবহনের জন্য চুক্তির খসড়া চূড়ান্ত করেছে বিমসটেক। বুধবার ভার্চুয়ালি অনুষ্ঠিত সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্র সচিব পর্যায়ের জ্যেষ্ঠ কর্মকর্তা বৈঠক এসওএমে চুক্তির খসড়াটি চূড়ান্ত করা হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।


বাংলাদেশ, ভুটান, ভারত, মিয়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও নেপালকে নিয়ে গঠিত হয় বিমসটেক। অর্থনৈতিক সহযোগিতাকে সামনে রেখে ১৯৯৭ সালে এ জোট গঠন করা হয়।


বুধবার থাইল্যান্ড থেকে ভার্চুয়ালি ২৩তম এসওএম বৈঠক হয়। বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব  মাসুদ বিন মোমেন।


বাংলাদেশের বাণিজ্য, বিনিয়োগ ও উন্নয়ন সম্পর্কে বৈঠকে অবহিত করেন মাসুদ বিন মোমেন। বিমসটেক প্রক্রিয়ার প্রতি বাংলাদেশের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন তিনি। এ জোটের মুক্তবাণিজ্য চুক্তি যাতে দ্রুত সময়ের মধ্যে সই করে বাস্তবায়ন করা যায়, সে বিষয়ে জোর দিয়ে কাজ করার জন্য সদস্য রাষ্ট্রের প্রতি আহ্বান জানান পররাষ্ট্র সচিব।


বৈঠকে পঞ্চম শীর্ষ পর্যায়ের সম্মেলন এবং ২২তম এসওএম বৈঠকের সিদ্ধান্তের বাস্তবায়ন ও হালনাগাদ নিয়ে আলোচনা হয়। এ সময় সমুদ্রপথে পণ্য পরিবহনের জন্য চুক্তির খসড়া চূড়ান্ত করা হয়। মন্ত্রী পর্যায়ের বৈঠকে এটি অনুমোদন করা হবে বলে আশা করেছেন জ্যেষ্ঠ কর্মকর্তারা।


বিমসটেক সচিবালয়ের জন্য কিছু প্রশাসনিক ও আর্থিক বিষয়ে আজ বৃহস্পতিবার  মন্ত্রী পর্যায়ের বৈঠকে অনুমোদিত হবে, যা নিয়ে এসওএমে আলোচনা হয়েছে। সেসঙ্গে ব্যাংকক ভিশন ২০৩০ চূড়ান্ত করা হয় বৈঠকে, যা মন্ত্রী পর্যায়ের বৈঠকে অনুমোদন করা হবে। এ ছাড়া বাণিজ্য, বিনিয়োগ ও উন্নয়ন খাতের আওতায় সুনীল অর্থনীতিকে উপখাত হিসেবে বিবেচনার জন্য অনুমোদন দেয় এসওএম। বৃহস্পতিবার ব্যাংকক থেকে ভার্চুয়ালি ১৯তম বিমসটেক মন্ত্রী পর্যায়ের বৈঠক  হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও