কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লোহার তাওয়া থেকে পোড়া দাগ কিছুতেই উঠছে না?

সমকাল প্রকাশিত: ০১ মার্চ ২০২৩, ১১:৩১

কমবেশি সবার রান্নাঘরেই লোহার তাওয়া থাকে। রুটি, পরোটা সেঁকার জন্য সাধারণত এই তাওয়া ব্যবহার করা হয়। প্রতিদিন রুটি সেঁকার পর বেশিরভাগ ব্যবহারকারীই না ধুয়ে তাওয়াটা সেভাবেই রেখে দেন। দিনের পর দিন এভাবে ব্যবহারের কারণে তাওয়ায় আটা-ময়দা আর তেলের স্তর জমে জমে কালো দাগ হয়ে যায়। অনেক সময় সব শক্তি দিয়ে ডললেও এই পোড়া দাগ সহজে উঠতে চায় না ।


এমন দাগ উঠাতে ঘরোয়া কিছু টিপসের কথা বলা হয়েছে 'বোল্ড স্কাইয়ে'র এক প্রতিদেনে। যেমন-


লেবু, লবণ এবং ভিনেগার : লোহার তাওয়া গরম করে তাতে লবণ ছড়িয়ে দিন। লবণ গরম হলে কেটে রাখা লেবু দিয়ে তাওয়ায় স্ক্রাব করুন। অন্য একটা পাত্রে লেবুর রসের সঙ্গে সামান্য পানি আর ভিনেগার মিশিয়ে নিন। এই মিশ্রণে লেবুর টুকরো ডুবিয়ে তাওয়ায় ভালো করে ঘষুন। দাগ উঠে গেলে বাসন মাজার সাবান দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। দেখবেন তাওয়া একেবারে ঝকঝকে হয়ে গেছে।


লেবু এবং লবণ: তাওয়া গরম করে তাতে সামান্য পানি দিন। পানি গরম হলে তাওয়ায় লবণ ছড়িয়ে স্ক্রাবারের সাহায্যে ঘষতে থাকুন। আঁচ অবশ্যই একেবারে কমিয়ে রাখবেন। এতে তাওয়ার পোড়া দাগ চলে যাবে।


ব্লিচিং পাউডার: বাড়িতে ব্লিচিং পাউডার থাকলে তা দিয়েও লোহার তাওয়া পরিষ্কার করতে পারেন। এক কাপ গরম পানিতে এক চা চামচ ব্লিচিং পাউডার মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে ঘষে ঘষে তাওয়া পরিষ্কার করুন।


বেকিং সোডা: বেকিং সোডাও পোড়া দাগ তোলার ভালো উপায়। এক চা চামচ বেকিং সোডার সঙ্গে একটু লবণ এবং এক চা চামচ ভিনেগার মিশিয়ে নিন। এবার ওই মিশ্রণে বাসন মাজার স্ক্রাবার ডুবিয়ে  ভালো করে তাওয়া ঘষে নিন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতেও তাওয়া ঝকঝকে পরিষ্কার থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও