কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলা ভাষাভাষীর বাংলা ওয়েবসাইট

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৩

সারা বিশ্বে এখন বাংলা ভাষাভাষী মানুষের সংখ্যা বাড়ছে। প্রযুক্তির এই যুগে বিশ্বের বাংলা ভাষাভাষীদের জন্য বাংলায় বেশ কিছু ওয়েবসাইট তৈরি করা হয়েছে। এগুলোর মধ্যে বাংলাদেশের শিক্ষাবিষয়ক ওয়েবসাইটগুলো অন্যতম। এগুলো ধীরে ধীরে সমৃদ্ধ হচ্ছে। এখান থেকে বাংলা ভাষাপ্রেমীরা যেমন প্রয়োজনীয় তথ্য খুঁজে নিতে পারবেন, তেমনি ইংরেজি না জানা মানুষও খুব সহজে এগুলো ব্যবহার করে উপকৃত হতে পারবেন।


বাংলা ভাষায় তথ্যভান্ডার নিয়ে সরকারি বেশ কয়েকটি ওয়েবসাইট আছে। এগুলোর মধ্যে অন্যতম, শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি, জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, ই-বুক, শিক্ষক বাতায়ন, ব্যানবেইস ইত্যাদি ওয়েবসাইট। এ ছাড়া শিক্ষাবিষয়ক তথ্য, খবর ও লার্নিং ওয়েবসাইট রয়েছে। যেমন টেন মিনিট স্কুল, এডু ডেইলি ২৪, লেখাপড়া বিডি ইত্যাদি। 


শিক্ষা মন্ত্রণালয়
মন্ত্রণালয় সম্পর্কিত বিভিন্ন তথ্য এখানে পাওয়া যায়। মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদীয় কমিটি সম্পর্কে তথ্য পাওয়া যাবে এই ওয়েবসাইটে। এ ছাড়া, শিক্ষা মন্ত্রণালয়ের পলিসিও এখানে দেওয়া আছে। এই সাইটে গেলে মনিরুজ্জামান কমিশন-২০০৩, ড. এম এ বারী কমিশন-২০০২, সামসুল হক শিক্ষা কমিটি, মফিজ উদ্দিন কমিশন-১৯৮৮, কুদরাত-এ-খুদা শিক্ষা কমিশন-১৯৭২ বিষয়ে তথ্য পাওয়া যাবে। 


জাতীয় বিশ্ববিদ্যালয় 
এ সাইটে গিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা তাঁদের শিক্ষা কারিকুলামের নোটিশ পেয়ে যাবেন, পাবেন পরীক্ষাসংক্রান্ত সব তথ্য। সিনেট, সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিলের তথ্যও পাওয়া যাবে ওয়েবসাইটটিতে। এ ছাড়া আছে আচার্য, উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারারের তথ্য। একজন শিক্ষার্থী তাঁর সিলেবাস, ভর্তির সময় ও কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের তথ্য পাবেন এখানে। 


ই-বুক
এটি একটি ইলেকট্রনিক বুক। ডিজিটাল আকারে বই প্রকাশ করা হয় এখানে। এই সাইটে প্রবেশ করে বই পড়া যায়। 


শিক্ষক বাতায়ন
এটি বাংলাদেশ সরকারের শিক্ষামূলক ডিজিটাল ওয়েবসাইট। লক্ষাধিক শিক্ষক এই ওয়েবসাইটে বিষয়বস্তু আপলোড, ডাউনলোড ও পড়াশোনার সঙ্গে জড়িত।টুআই প্রোগ্রামের পরিকল্পনায় বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় পোর্টালটি প্রকাশ ও বাস্তবায়ন করেছে। শিক্ষক বাতায়নে নিবন্ধিত হতে ইচ্ছুক শিক্ষকেরা নিবন্ধন ফরম পূরণ করে সহজেই নিবন্ধিত হতে পারেন। তাঁরা এখানে ব্লগ, চিত্র, প্রকাশনা, ম্যাগাজিন, খবর, মুজিব বর্ষ, ভিডিও বিষয় সামগ্রী, উদ্ভাবনের গল্প, নেতৃত্বের গল্প, প্রেজেন্টেশন, শিক্ষায় অগ্রযাত্রা, বৈশ্বিক বিষয়াবলি আপলোড করতে পারেন আবার ডাউনলোডও করতে পারেন। 


লেখাপড়া বিডি
এ ওয়েবসাইটে চাকরির খবর দেওয়া থাকে। এ ছাড়া শিক্ষার্থীরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তির তথ্য জানতে পারেন এখানে। এখানে দেওয়া হয় বিভিন্ন পরীক্ষার ফলাফল। এ ছাড়া বিদেশে উচ্চশিক্ষার তথ্যও এখানে পাওয়া যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও