কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


অপো, ভিভো ও শাওমি ফোনেও স্যাটেলাইটের মাধ্যমে বার্তা পাঠানো যাবে

কোয়ালকমের তৈরি প্রসেসরে চলা হালনাগাদ মডেলের অ্যান্ড্রয়েড ফোন থেকেও স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহের সংযোগ ব্যবহার করে বার্তা পাঠানো যাবে। এ সুবিধা চালুর জন্য অপো, ভিভো, শাওমি, মটোরোলা, অনারসহ বিভিন্ন ফোন নির্মাতা কাজ করছে বলে জানিয়েছে কোয়ালকম টেকনোলজিস। স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি) শুরুর আগে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছে প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠানটি। বিশ্বের মোবাইল অপারেটরদের সংগঠন জিএসএমএ আয়োজিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস প্রদর্শনী শুরু হবে আজ সোমবার, চলবে আগামী ২ মার্চ পর্যন্ত।

গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তিপণ্যের মেলা কনজ্যুমার ইলেকট্রনিক শোতে (সিইএস) স্ন্যাপড্রাগন প্রসেসরনির্ভর স্যাটেলাইট প্রযুক্তি উন্মুক্ত করে কোয়ালকম। স্যাটেলাইট ফোন পরিচালনাকারী প্রতিষ্ঠান ইরিডিয়ামের সঙ্গে চুক্তিও করে তারা। কোয়ালকমের তথ্যমতে, ভবিষ্যতে আসতে যাওয়া আরএফ মডেম এবং ৪ ও ৮ সিরিজের স্ন্যাপড্রাগন প্রসেসর কাজে লাগিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের অ্যান্ড্রয়েড ফোন থেকে স্যাটেলাইটে বার্তা আদান-প্রদান করা যাবে। তবে কবে নাগাদ বা কোন মডেলের ফোনে স্যাটেলাইট সুবিধা যুক্ত হবে, সে বিষয়ে ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে কোয়ালকম জানিয়েছে, এ বছরের শেষ নাগাদ নির্দিষ্ট দেশে এ সুবিধা চালু হতে পারে।

কোয়ালকমের তথ্যমতে, স্ন্যাপড্রাগন স্যাটেলাইটের মাধ্যমে অ্যান্ড্রয়েড ফোন থেকে জরুরি বিপদ বার্তা পাঠানো যাবে। শুধু তা-ই নয়, মোবাইলে নেটওয়ার্ক না থাকলেও অন্যদের বিপদ বার্তা পাঠানোর সুযোগ মিলবে।

উল্লেখ্য, গত বছরের নভেম্বরে স্যাটেলাইটের মাধ্যমে ইমার্জেন্সি এসওএস সুবিধা চালু করে অ্যাপল। এ সুবিধা কাজে লাগিয়ে আইফোন ১৪ সিরিজের ব্যবহারকারীরা স্যাটেলাইটের মাধ্যমে জরুরি বিপদ বার্তা পাঠাতে পারেন। এরই মধ্যে কয়েকজন আইফোন ব্যবহারকারীর জীবন বাঁচাতে সাহায্য করেছে অ্যাপলের ইমার্জেন্সি এসওএস সুবিধা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন