কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউরিক অ্যাসিডের সমস্যায় এড়াবেন যেসব সবজি

সমকাল প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৩১

শরীর ভালো রাখতে সবজির জুড়ি নেই। তবে সবজি মানেই যে উপকারী, এমন নয়। এমন কিছু সবজি আছে যা শরীরে ইউরিক অ্যাসিডের সমস্যা বাড়িয়ে দেয়। আর শরীরে ইউরিক অ্যাসিড বেড়ে গেলে গাউট বা গেঁটে বাত, কিডনির সমস্যা বা কিডনির পাথরের সমস্যা হতে পারে।


ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে যারা ইউরিক অ্যাসিডের সমস্যায় ভূগছেন তাদের ইউরিক অ্যাসিড বেড়ে যায় এমন কিছু সবজি থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। যেমন-বেগুন : বেগুন ভাজা কিংবা তরকারি অনেকেরই পছন্দের। কিন্তু ইউরিক অ্যাসিড থাকলে এই সবজি এড়িয়ে চলাই ভালো। বেগুনে থাকে পিউরিন শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দিতে পারে। তা ছাড়া অ্যালার্জি থাকলেও বেগুন খেতে বারণ করেন চিকিৎসকরা।পালং শাক :দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে হাড়ের যত্ন নেওয়া—সব কিছুতেই পালংশাকের জুড়ি মেলা ভার। কিন্তু ইউরিক অ্যাসিড থাকলে পালংশাক না খাওয়াই ভালো।


পালংশাকে থাকা কয়েকটি উপাদান ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দিতে পারে। এ কারণে ইউরিক অ্যাসিড থাকলে পালংশাক না খাওয়াই ভালো। টমেটো: বিভিন্ন রান্নায় স্বাদ বাড়াতে টমেটো জুড়ি নেই। সালাদ হিসেবেও টমেটো বেশ জনপ্রিয়। এতে বেশি মাত্রায় ডায়েটরি ফাইবার রয়েছে। টমেটোয় অক্সালেটের মাত্রাও বেশি। তাই ইউরিক অ্যাসিডের রোগীদের চিকিৎসকরা এই সবজিটি না খাওয়ার পরামর্শ দেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও