কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সম্মিলিত ও সর্বাত্মক উদ্যোগ প্রয়োজন

প্রথম আলো সম্পাদকীয় প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৩১

একসময় দেশে অ্যাসিড-সহিংসতা ভয়াবহ পর্যায়ে চলে গেলে প্রথম আলোসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান এর বিরুদ্ধে গণসচেতনতা তৈরির কাজে এগিয়ে আসে। গণদাবির মুখে সরকার ২০০২ সালে অ্যাসিড-সহিংসতাবিরোধী আইন করলে এ ধরনের অপরাধ অনেকটা কমে আসে।


প্রথম আলোর খবর থেকে জানা যায়, সাম্প্রতিক কালে অ্যাসিড-সহিংসতা বেড়েছে। অ্যাসিড সারভাইভারস ফাউন্ডেশনের (এএসএফ) তথ্যমতে, ২০২২ সালে অ্যাসিড–সহিংসতার ১৭টি ঘটনায় ২৭ জন দগ্ধ হন। এর মধ্যে ১৬ নারী, ৯ পুরুষ এবং ২ শিশু রয়েছে। সংস্থাটির তথ্যমতে, ১৯৯৯ থেকে ২০২২ সাল পর্যন্ত ২৪ বছরে ৩ হাজার ৮৭০ জন অ্যাসিডদগ্ধ হন।


১৯৯৯ সালে ১৬৮ জন অ্যাসিড-সহিংসতার শিকার হন। ২০০২ সালে সর্বোচ্চ ৪৯৬ জন দগ্ধ হন। ২০০৩ সাল থেকে অ্যাসিডদগ্ধ ব্যক্তির সংখ্যা কমতে শুরু করে। ২০১৮ সালে ২২, ২০১৯ সালে ২১, ২০২০ সালে ২২, ২০২১ সালে ১৯ এবং ২০২২ সালে বেড়ে ২৭ জন হয়েছে।


উল্লেখ্য, অ্যাসিড–সহিংসতার বিরুদ্ধে প্রচার ও অ্যাসিডদগ্ধ ব্যক্তিদের সহায়তায় ২০০০ সাল থেকে প্রথম আলো কাজ করে। ওই সময় প্রতিষ্ঠানের কর্মীরা এক দিনের বেতন দিয়ে একটি তহবিল গঠন করেছিলেন। পরে এই তহবিলে সমাজের নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।


এএসএফ ও ব্র্যাকের সঙ্গেও কাজ করেছে প্রথম আলো। ২০০৯ সাল থেকে প্রথম আলো ট্রাস্টের মাধ্যমে অ্যাসিডদগ্ধ ব্যক্তিদের নিয়ে কাজ করে চলেছে। এ পর্যন্ত ৪৫৭ অ্যাসিডদগ্ধ ব্যক্তিকে আত্মকর্মসংস্থানের ব্যবস্থা, বৃত্তিমূলক প্রশিক্ষণ, ভূমিহীনদের বাড়ি, শিক্ষা, আইনি, চিকিৎসা ও মাসিক ভাতা দেওয়া হয়।


অ্যাসিড–সহিংসতা বৃদ্ধির হার আগের অবস্থায় না পৌঁছালেও নিরুদ্বিগ্ন থাকার সুযোগ নেই। এটি এমন ভয়াবহ অপরাধ যে এর শিকার মানুষগুলো প্রাণে বেঁচে গেলেও বাকি সময়টা দুর্বিষহ জীবন যাপন করতে হয়। অনেকে স্বাভাবিক জীবনে ফিরতে পারেন না। পরিবারের সদস্যদের কাছেও তাঁরা বোঝা হয়ে পড়েন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও