কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউটিউবে এক ভিডিওতে ভিন্ন ভিন্ন ভাষা যুক্ত করা যাবে

প্রথম আলো প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:০২

ইংরেজিতে দক্ষ হলেও ফরাসি, চীনা, জার্মান, স্প্যানিশ, পর্তুগিজ ইত্যাদি ভাষা বুঝতে সমস্যা হয় অনেকের। আর তাই ভিন্ন ভাষায় তৈরি ভিডিও দেখার সময় ভাষার জটিলতায় পড়েন অনেকে। সমস্যা সমাধানে ইউটিউবের অনেক কনটেন্ট নির্মাতা নিজেদের তৈরি ভিডিওতে ইংরেজিসহ বিভিন্ন ভাষার ক্যাপশন ব্যবহার করেন। কেউ আবার ভিডিওতে থাকা তথ্য ভিন্ন ভাষায় ডাবিং করেন। কিন্তু এতে একসঙ্গে একাধিক ভাষা যুক্ত করা যায় না। এবার একই ভিডিও একাধিক ভাষায় ডাবিং করার সুবিধা যুক্ত করেছে ইউটিউব। মাল্টি-ল্যাংগুয়েজ অডিও নামের এ সুবিধা কাজে লাগিয়ে কনটেন্ট নির্মাতারা সহজে নিজেদের ভিডিওতে একাধিক ভাষা যুক্ত করতে পারবেন। ফলে ভিডিওতে বর্তমানের তুলনায় দর্শক সংখ্যা বেশি হবে।


ইউটিউবের তথ্যমতে, এত দিন এক ভাষার ভিডিও একাধিক ভাষায় ডাবিং করার সুযোগ থাকলেও প্রতিটি ভাষার জন্য নতুন ভিডিও প্রকাশ করতে হতো। কিন্তু মাল্টি-ল্যাংগুয়েজ অডিও সুবিধা কাজে লাগিয়ে একই ভিডিও একাধিক ভাষায় ডাবিং করা যাবে। দর্শকেরা ভিডিও দেখার সময় সেটিংস অপশন থেকে মাল্টি-ল্যাংগুয়েজ অডিও নির্বাচন করলেই পছন্দমতো ভাষায় ভিডিও দেখতে পারবেন।


বেশ কিছুদিন ধরে নির্বাচিত কনটেন্ট নির্মাতাদের ওপর এ সুবিধার কার্যকারিতা পরখ করছিল ইউটিউব। পরীক্ষামূলকভাবে ব্যবহারের সুযোগ পেয়ে এরই মধ্যে বিভিন্ন কনটেন্ট নির্মাতা ইউটিউবে প্রায় ৪০ ভাষায় প্রায় সাড়ে তিন হাজার ভিডিও প্রকাশ করেছেন। মাল্টি-ল্যাংগুয়েজ অডিও সুবিধা ব্যবহারের ফলে ভিডিওগুলোতে ভিন্ন ভাষাভাষী দর্শকের সংখ্যা ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে ইউটিউব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও