কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

২৬ বছর পর স্টেফিকে ছুঁলেন জোকোভিচ

প্রথম আলো প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:০৪

এটিপি র‌্যাঙ্কিংয়ের হালনাগাদ তালিকা প্রকাশিত হয়েছে আজ। সেই র‌্যাঙ্কিংয়ের শীর্ষে নিজেকে দেখবেন, তা জানাই ছিল, কিন্তু এই সপ্তাহে ছেলেদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে নিজেকে দেখার তাৎপর্য অন্য রকম নোভাক জোকোভিচের কাছে।


পুরুষ ও নারীদের র‌্যাঙ্কিং মিলিয়ে সবচেয়ে বেশি সপ্তাহ শীর্ষে থাকার তালিকায় স্টেফি গ্রাফকে যে ছুঁয়ে ফেলেছেন জোকোভিচ। সার্বিয়ান টেনিস তারকা ৩৭৭ সপ্তাহ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রইলেন। আর এক সপ্তাহ থাকলেই রেকর্ডটি একার করে নেবেন জোকোভিচ।


জার্মান কিংবদন্তি স্টেফির মতো জোকোভিচও ক্যারিয়ারের ২২টি গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেছেন। জোকোভিচের এই গ্র্যান্ড স্লাম জয়ের সংখ্যা অবশ্য ছেলেদের টেনিসে যৌথভাবে একক সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড। স্প্যানিশ কিংবদন্তি রাফায়েল নাদালও সমান ২২টি গ্র্যান্ড স্লাম জিতেছেন।


২০১১ সালে প্রথম র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেন জোকোভিচ। এরপর ২০১৪ সালের জুলাই থেকে ২০১৬ সালের নভেম্বর পর্যন্ত টানা ১২২ সপ্তাহ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন ৩৫ বছর বয়সী এ তারকা। ছেলেদের টেনিসে সবচেয়ে বেশি সপ্তাহ শীর্ষে থাকার রেকর্ডটি রজার ফেদেরারের (৩১০ সপ্তাহ) কাছ থেকে কেড়ে নেন জোকোভিচ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও