কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাষ্ট্রপতির পদ নিয়ে অপব্যাখ্যা দুরভিসন্ধিমূলক

জাগো নিউজ ২৪ ড. সেলিম মাহমুদ প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:২৫

দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদ মহামান্য রাষ্ট্রপতির পদ নিয়ে একটি গোষ্ঠী ষড়যন্ত্রমূলকভাবে অপব্যাখ্যা শুরু করেছে। তাদের ব্যাখ্যা ও মন্তব্যে এটি প্রতীয়মান, প্রজাতন্ত্রের অভিভাবক রাষ্ট্রপতি এবং দেশের জনগণের পবিত্র ইচ্ছার প্রতিফলন- দেশের সর্বোচ্চ আইন সংবিধানের প্রতি এই গোষ্ঠীর কোন শ্রদ্ধাবোধ নেই।


কোন কোন গণমাধ্যমে এটি বলা হচ্ছে, রাষ্ট্রপতির পদ লাভজনক কিনা এটি সংবিধানে সুস্পষ্ট ভাবে বলা নেই। এ তথ্য সঠিক নয়। সংবিধানের অনুচ্ছেদ ৬৬ এবং অনুচ্ছেদ ১৪৭ এ এটি সুস্পষ্ট ভাবে বলা আছে, রাষ্ট্রপতির পদ কোন লাভজনক পদ নয়। রাষ্ট্রপতির পদ কে অলাভজনক পদ আখ্যা দিয়ে শাহদিন মালিক যে ব্যাখ্যা দিচ্ছেন সেটি হাস্যকর।


তিনি বলতে চাচ্ছেন, সংবিধানের ৬৬ অনুচ্ছেদে রাষ্ট্রপতির পদটি কে অলাভজনক পদ হিসেবে বিধান করা হয়েছে কেবলমাত্র সংসদ সদস্য পদে নির্বাচনের ক্ষেত্রে। তার বক্তব্য অনুযায়ী সংসদ সদস্য পদে নির্বাচনের ক্ষেত্রে রাষ্ট্রপতির পদটি অলাভজনক হিসেবে গণ্য হবে। তার বক্তব্য মতে, রাষ্ট্রপতির পদটি মূলত 'লাভজনক'।


শাহদিন মালিকের এই বক্তব্যে প্রজাতন্ত্রের সর্বোচ্চ সাংবিধানিক পদ রাষ্ট্রপতির পদের মর্যাদা ক্ষুন্ন হয়েছে। তার বক্তব্যে মনে হচ্ছে সংসদ সদস্য পদের মর্যাদা রাষ্ট্রপতির উপরে, যে কারণে সংসদ সদস্য পদে নির্বাচনের যোগ্যতার ক্ষেত্রে রাষ্ট্রপতির পদ 'লাভজনক' হওয়া সত্ত্বেও এটিকে 'অলাভজনক' বলা হচ্ছে।


এই ব্যাখ্যা সংবিধানের অনুচ্ছেদ ২৭ এবং ৪৮ এর বিধানের পরিপন্থী। রাষ্ট্রপতির পদ একটি নির্দিষ্ট ক্ষেত্রে 'অলাভজনক' হিসেবে গণ্য হবে, আবার অন্যান্য ক্ষেত্রে 'লাভজনক' হিসেবে গণ্য হবে -এ ধরনের ব্যাখ্যা শুধু অসাংবিধানিকই নয়, হাস্যকরও বটে। এ ধরনের ব্যাখ্যা সাংবিধানিক আইন, জেনারেল ক্লজেস অ্যাক্ট এবং ইন্টারপ্রিটেশন অফ স্ট্যাটিউটস এর নীতির লঙ্ঘন।


শাহদিন মালিকের বক্তব্য অনুযায়ী অনুচ্ছেদ ৬৬ যেহেতু সংসদ সদস্য পদে নির্বাচন সংক্রান্ত বিধান, সেক্ষেত্রে এ অনুচ্ছেদে রাষ্ট্রপতির পদের প্রকৃতি নিয়ে কোন চূড়ান্ত বিধান পাওয়া যাচ্ছে না। কিন্তু অনুচ্ছেদ ১৪৭ এ যেখানে পরিষ্কারভাবে বলা আছে, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ ৮টি পদ লাভজনক পদ হিসেবে গণ্য হবে না, সেটি সংবিধানের কোন অংশে অন্তর্ভুক্ত আছে সেটি কি তিনি দেখেছেন?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও