কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এক বছরের গোপন আলোচনার পর ৫০০ বিমান কেনার চুক্তি

প্রথম আলো প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০৫

ফ্রান্সের বিমান কোম্পানি এয়ারবাস ও মার্কিন কোম্পানি বোয়িংয়ের কাছ থেকে প্রায় ৫০০ জেট বিমান কিনছে ভারতের এয়ার ইন্ডিয়া। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এয়ার ইন্ডিয়া বৈশ্বিক বিমান সেবায় নিজেদের স্থান আরও পাকাপোক্ত করার লক্ষ্যে একসঙ্গে এতগুলো বিমান কেনার সিদ্ধান্ত নিয়েছে। তবে কাজটা তার জন্য সহজ হবে না বরেই মনে করছেন বিমান খাত–সংশ্লিষ্ট ব্যক্তিরা।


সেই সঙ্গে একসঙ্গে এতগুলোর বিমান কেনার আলোচনাপ্রক্রিয়া সম্পর্কে রয়টার্স বলেছে, টানা প্রায় এক বছর এ নিয়ে গোপনে আলোচনা হয়েছে। আলোচনার স্থান ব্রিটেনের বাকিংহাম প্রাসাদের কাছাকাছি অবস্থিত টাটাদের এক হোটেলে। তারা আরও জানিয়েছে, সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে যাওয়ার পর উদ্‌যাপন করা হয়েছে ভারতের উপকূলীয় অঞ্চলের খাবার দিয়ে।


আলোচনাপ্রক্রিয়ার সঙ্গে জড়িত এক ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে এসব তথ্য দিয়েছেন।


গত বছরের গ্রীষ্মকালে এই আলোচনা শুরু হয়। বড়দিনের কয়েক দিন আগে চুক্তির রূপরেখা চূড়ান্ত হয়। ডিসেম্বরই রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছিল, ৫০০টি বিমান কেনার চুক্তি এই হলো বলে।


আর এসব আলোচনা হয়েছে বাকিংহাম প্রাসাদের কিছুটা দূরে অবস্থিত ভিক্টোরীয় রীতিতে নির্মিত বিলাসবহুল হোটেল সেন্ট জেমস কোর্টে। উভয় পক্ষের প্রতিনিধিরা এই হোটেল অবস্থান করেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও