কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্মার্টফোন ব্যবহারে যা মানলে চোখ সুরক্ষিত থাকবে

প্রথম আলো প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:০৫

ভারতের হায়দরাবাদের স্নায়ুরোগ চিকিৎসক সুধীর কুমার স্মার্টফোনের ভুল ব্যবহারে কীভাবে চোখের ক্ষতি হয়, তা নিয়ে কয়েকটি টুইট বার্তা দিয়েছেন। অ্যাপোলো হাসপাতালের এই চিকিৎসক এক নারীর কথা উল্লেখ করেছেন, যিনি স্মার্টফোনের ভুল ব্যবহারের জন্য মাত্র ৩০ বছর বয়সেই দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছেন। তবে স্মার্টফোনের জন্য চোখের মারাত্মক ক্ষতি হতে পারে, এ ধরনের আশঙ্কা সাধারণত দেখা যায় না।


কিন্তু টানা দীর্ঘ সময় ধরে ব্যবহার এবং নির্দিষ্ট পরিস্থিতিতে চোখের ক্ষতি হতে পারে। দেখে নেওয়া যাক, যেসব উপায় অবলম্বন করে স্মার্টফোন ব্যবহার করলে চোখ সুরক্ষিত থাকবে।


ডার্ক মোডে ব্যবহার
ডার্ক মোডকে ডার্ক থিমও বলা হয়। এ মোডে স্মার্টফোনের পর্দার পটভূমি কালো রঙের হয় এবং লেখা সাদা রঙে দেখা যায়। ডার্ক মোড ব্যবহার করলে নীল আলোর নিঃসরণ কম হতে পারে। সেটিংস থেকে ডার্ক মোড চালু করা যায়।


পর্দার উজ্জ্বলতার সামঞ্জস্যতা
অনেক বেশি উজ্জ্বল কিংবা একেবারেই অনুজ্জ্বল পর্দা (ডিসপ্লে) এবং এর বৈপরীত্য কোনোটাই চোখের জন্য ভালো নয়। এগুলোর সামঞ্জস্যতা রাখতে হবে। যন্ত্রের নির্ধারিত (বিল্টইন) উজ্জ্বলতা সেটিংস ব্যবহারই এ ক্ষেত্রে উত্তম।


পলক ফেলুন
নিয়মিত পলক ফেলার ফলে চোখের আদ্রর্তা বজায় থাকে এবং চোখের ওপর চাপ কমে। স্মার্টফোন ব্যবহারের সময় প্রতি আধা ঘণ্টায় ১০ থেকে ২০ বার চোখ বুলিয়ে নিন। প্রতিবার ১ সেকেন্ড সময় ধরে পলক ফেলুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও