কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৩ বই বিক্রি ও প্রদর্শন না করার শর্তে বইমেলায় আদর্শকে স্টল বরাদ্দের নির্দেশ

বিডি নিউজ ২৪ হাইকোর্ট প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪৩

বাংলা একাডেমি যে তিনটি বই নিয়ে আপত্তি তুলেছে, সেগুলো প্রদর্শন ও বিক্রি না করার শর্তে অমর একুশে বইমেলায় প্রকাশনা সংস্থা আদর্শকে স্টল বরাদ্দ দেওয়ার আদেশ দিয়েছে হাই কোর্ট।


বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবীরের হাই কোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেন।


আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ। আদর্শ প্রকাশনীর রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক।


বইমেলায় আদর্শকে স্টল বরাদ্দ দেওয়া হলে সেই তিনটি বই স্টলে রাখা হবে না– এমন হলফনামা দিতে মঙ্গলবার আদর্শ প্রকাশনীকে নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। সেইসঙ্গে বই তিনটি হাই কোর্টে দাখিল করতে বলা হয়েছিল। বুধবার আদর্শের পক্ষ থেকে সেই হলফনামা দেওয়া হলে বইমেলায় অংশগ্রহণের অনুমতি পায় প্রকাশনা সংস্থাটি।

ব্যারিস্টার অনীক আর হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আদর্শকে দ্রুত স্টল বরাদ্দ দিতে মহামান্য হাই কোর্ট নির্দেশ দিয়েছেন। ওই তিনটি বই প্রদর্শন ও বিক্রি করবে না আদর্শ, এই শর্তে হাই কোর্ট নির্দেশ দেন।”


এর আগে আদর্শ প্রকাশনীর স্বত্ত্বাধিকারী মো. মাহবুবুর রহমান সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, ফয়েজ আহমেদ তৈয়্যবের ‘অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা’, ফাহাম আব্দুস সালামের ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ ও জিয়া হাসানের ‘উন্নয়ন বিভ্রম’ বইয়ের জন্যই আদর্শকে স্টল বরাদ্দ দেওয়া হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও