কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আইএমএফের ঋণ ও প্রাসঙ্গিক বিষয়

যুগান্তর মোশাররফ হোসেন ভূঁইয়া প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১০:১৪

গত ৩০ জানুয়ারি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বোর্ড সভা বাংলাদেশের জন্য ৪.৭ বিলিয়ন (৪৭০ কোটি) ডলার ঋণ মঞ্জুর করেছে। ৭ কিস্তিতে ৪২ মাসে এ ঋণ দেওয়া হবে। এ ঋণের গড় সুদের হার ২ দশমিক ২ শতাংশ। বর্ধিত ঋণ সহায়তা বা বর্ধিত তহবিল (ইসিএফ/ইএমএফ) থেকে দেওয়া হবে ৩৩০ কোটি ডলার এবং রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনিবিলিটি ফ্যাসিলিটির আওতায় পাওয়া যাবে ১৪০ কোটি ডলার।


আইএমএফের প্রেস রিলিজে জানানো হয়েছে, বাংলাদেশের সামস্টিক অর্থনীতির স্থিতিশীলতা রক্ষা, সামাজিক ও উন্নয়নমূলক ব্যয়ে আরও সক্ষমতা তৈরিতে প্রয়োজনীয় সংস্কার, আর্থিক খাত শক্তিশালী করা, নীতি কাঠামোর আধুনিকায়ন এবং জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাতে জনগণকে সহনশীল করার কাজে এ ঋণ সহায়তা করবে।


এ ঋণ প্রদানের আগে আইএমএফ দীর্ঘ সময় ধরে বাংলাদেশের অর্থনীতির গতিধারা, সমস্যা ও দুর্বলতা পরীক্ষা করেছে এবং সরকারি ব্যক্তিবর্গের সঙ্গে আলাপ-আলোচনা করেছে। স্বাধীনতার পর থেকে বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে দারিদ্র্য হ্রাস, জনগণের জীবনমান উন্নয়ন, শিক্ষা বিস্তার, জনস্বাস্থ্য ও কৃষির উন্নয়ন, অবকাঠামো উন্নয়ন, বিদ্যুতের ব্যবহার বৃদ্ধি, শিল্পোন্নয়ন, ব্যবসা-বাণিজ্যের প্রসার ইত্যাদিতে যুগান্তকারী সাফল্য অর্জন করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও