কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যকৃৎ সুস্থ রাখতে

প্রথম আলো প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৭

যকৃৎ বা লিভার মানবদেহের একটি বৃহৎ ও গুরুত্বপূর্ণ অঙ্গ। শরীরের সব ধরনের বিপাকক্রিয়া সম্পাদিত হয় এতে। শর্করা, ভিটামিন, খনিজ লবণ জমা থাকে এখানে। প্রয়োজনীয় নানা ধরনের আমিষ সংশ্লেষিত হয় এখান থেকে। রক্ত জমাট বাঁধার উপাদান, ইউরিয়া, বিলিরুবিন, পিত্তরস, বিভিন্ন প্রাণরসের বাহক আমিষ, শারীরবৃত্তীয় কাজের জন্য প্রয়োজনীয় অসংখ্য রাসায়নিক উপাদান সংশ্লেষিত হয় যকৃৎ থেকে। সুতরাং অঙ্গটি সুস্থ রাখা জরুরি।


■ অতিরিক্ত চিনি, সরল শর্করা, ফ্রুকটোস জাতীয় কর্ন সিরাপ লিভারের জন্য ক্ষতিকর। খাদ্যে চিনির পরিমাণ কমাতে হবে। সোডা, পেস্ট্রি, ক্যান্ডি ইত্যাদি থেকে রসনা সংযত রাখতে হবে।


■ সব সময় প্রাকৃতিক লেবেল লাগানো দাওয়াই নিরাপদ না–ও হতে পারে। নানা ধরনের হারবাল বা আয়ুর্বেদি ওষুধ যকৃতে প্রদাহ সৃষ্টি করতে পারে, এর কার্যক্ষমতা নষ্ট করে দিতে পারে।


■ স্থূলকায় ব্যক্তিদের হৃদ্‌রোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের ঝুঁকির সঙ্গে অতিরিক্ত চর্বি এসে জমা হয় যকৃতে। এর ফলে হতে পারে ফ্যাটি লিভার ডিজিজ। এটি বর্তমান বিশ্বের বড় স্বাস্থ্যসমস্যা। ফ্যাটি লিভার থেকে হতে পারে লিভার সিরোসিস। সুতরাং ওজন নিয়ন্ত্রণে রাখুন। বিদায় দিন অতিরিক্ত চর্বি। কোমল পানীয়, সম্পৃক্ত চর্বি লিভারের জন্য ক্ষতিকর।


■ হাত ধোয়ার অভ্যাস অনেক রোগব্যাধির হাত থেকে শরীরকে রক্ষা করে। খাবার খাওয়ার আগে, মলত্যাগের পর, পোষা প্রাণী স্পর্শের পর অবশ্যই হাত পরিষ্কার করতে হবে। এর মাধ্যমে হেপাটাইটিস এ, ই–সহ অসংখ্য ভাইরাসের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও