কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জঙ্গি প্রশিক্ষণের ভিডিওর ৩২ জন শনাক্ত

প্রথম আলো প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ০৯:৩৪

নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার মূলত দেশের তিন অঞ্চল থেকে সদস্য সংগ্রহ করেছে। সেটা হচ্ছে কুমিল্লা, সিলেট ও বরিশাল অঞ্চল। সম্প্রতি পার্বত্য অঞ্চলে জঙ্গিগোষ্ঠীর প্রশিক্ষণের যে ভিডিও উদ্ধার করা হয়েছে, সেখান থেকে ৩২ জন শনাক্ত হয়েছে। তাঁদের মধ্যে ২০ জনই এই তিন অঞ্চলের।


এর আগে বাড়ি ছেড়ে নিরুদ্দেশ বা নিখোঁজ হওয়া ৩৮ তরুণের একটি তালিকা গত বছর ১০ অক্টোবর র‌্যাব প্রকাশ করেছিল। তাঁরাও মূলত এই তিন অঞ্চলের। তখন র‌্যাব জানিয়েছিল, জঙ্গিবাদে উদ্বুদ্ধ  হয়ে ৫৫ জনের মতো বিভিন্ন এলাকা থেকে বাড়ি ছেড়েছেন। তাঁরা সবাই জামাতুল আনসার সদস্য। র‌্যাবের প্রকাশ করা ৩৮ জনের ওই তালিকার মধ্যে ১৯ জনের উপস্থিতি দেখা গেছে পাহাড়ে প্রশিক্ষণের ভিডিওতে।


র‌্যাব সূত্র জানায়, জামাতুল আনসারের কথিত সামরিক শাখার প্রধান মাসুকুর রহমান ওরফে রনবীকে ২৩ জানুয়ারি গ্রেপ্তার করা হয়। তাঁর মুঠোফোনে প্রশিক্ষণের ভিডিওটি পাওয়া গেছে। ওই ভিডিওতে অস্ত্র নিয়ে প্রশিক্ষণের যে দৃশ্য দেখা গেছে, সেটা পার্বত্য চট্টগ্রামের নতুন সশস্ত্র গোষ্ঠী কেএনএফের (কুকি চীন ন্যাশনাল ফ্রন্ট) ক্যাম্পে ধারণ করা। ২০২১ সালের শেষ দিক থেকে এ পর্যন্ত কেএনএফের তত্ত্বাবধানে তিনটি ব্যাচে জামাতুল আনসারের ৫৫ জঙ্গি প্রশিক্ষণ নিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও