কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মানুষ বুঝে শোবার ঘর

প্রথম আলো প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ০৯:০৪

শোবার ঘরেই শুরু হয় আমাদের দিন, দিনের শেষও হয় এখানেই। সারা দিনের পরিশ্রম শেষে এই শোবার ঘরেই ফিরে পাওয়া যায় প্রশান্তি। তাই এর সাজসজ্জা হতে হবে ছিমছাম। শোবার ঘরের সাজে শৌখিনতা আর আভিজাত্যের চেয়ে আরামের বিষয়টিই যেন প্রাধান্য পায় বেশি, সেদিকে খেয়াল রাখা উচিত।


ঘর রাখা এখন আর সম্ভব হয় না। যার যার ব্যক্তিগত ঘরটাই ঘুমানোসহ সব কাজেই ব্যবহার হয়। তাই বয়সভেদে শোবার ঘরের অন্দরসজ্জায়ও এসে গেছে পরিবর্তন। সব বয়সের রুচি এবং প্রয়োজন মিলিয়ে এ কারণে ঘরের ব্যক্তিত্বও যেন হয় আলাদা আলাদা।


প্রবীণদের শোবার ঘর


প্রবীণদের ঘর একটু খোলামেলা রাখাই ভালো। ঘরে বেশি আসবাব ও অন্য জিনিস না রাখতে পরামর্শ দিলেন স্থপতি ফারজানা। এতে তাঁদের ঘরে চলাফেরা করতে সুবিধা হবে। বয়োবৃদ্ধদের জন্য বিছানায় ওঠা-বসাটা একটু কষ্টকর হয়ে পড়ে। খাট যেন খুব উঁচু না হয়, আবার খুব নিচুও না হয়ে যায়। বসলে পায়ের পাতা মেঝেতে লেগে থাকে, এমন খাটই ব্যবহার করতে হবে। খাটের পাশে থাকা বেডসাইড টেবিল বয়োবৃদ্ধদের জন্য বেশ প্রয়োজনীয়। ওষুধ, পান-জর্দা কিংবা নিত্য দরকারি পথ্য রাখার জন্য বেডসাইড টেবিল ব্যবহার করতে পারেন। আলমারি বা ওয়ার্ডরোবের উচ্চতাও যেন তাঁদের সুবিধামতো হয়। অবসর সময়ে যে বইগুলো পড়েন, সেগুলোর জন্য ঘরে বুকশেলফ থাকতে পারে। বয়োবৃদ্ধদের ইজি বা রকিং—দুই ধরনের চেয়ারই উপযোগী। বয়স্কদের ঘরে প্রাকৃতিক আলো–বাতাসের প্রয়োজনীয়তা আছে। দেয়াল সাদা বা যে কোনো হালকা রঙের হলে ভালো। কৃত্রিম আলোর ক্ষেত্রেও বেছে নিন সাদা।


দম্পতির শোবার ঘর


দম্পতির শোবার ঘরে মূলত থাকে খাট, টেলিভিশন, ওয়ার্ডরোব, ড্রেসিং টেবিল, জানালার পাশে কফি টেবিল বা স্টাডি টেবিল, ঘরে ভালো থাকবে এমন গাছ ইত্যাদি। ছোট ঘরগুলোতে জায়গা বাঁচানোর জন্য দেয়ালের সঙ্গে লাগানো ওয়ার্ডরোব বা ক্যাবিনেট দিয়ে সাজানো হচ্ছে। সদ্য যাঁরা দাম্পত্য শুরু করেছেন, তাঁদের শোবার ঘরকে কিছুটা ভিন্নভাবে সাজানো যায়। চাপা সাদা, ধূসর, নীল, হলদে সবুজ ইত্যাদি রং দিয়ে রাঙাতে পারেন শোবার ঘরের দেয়াল। যেকোনো একটি দেয়াল হাইলাইট করা যেতে পারে বিপরীত রং দিয়ে। মূল আলোর সঙ্গে বড় একটি ল্যাম্পশেড রাখতে পারেন। এ ছাড়া ঘরের একটি কোণে আড্ডা দেওয়ার জন্য চেয়ার থাকতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও