কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ইঁদুর মারতে সফটওয়্যার

আপনার ঘরে ইঁদুরের উপদ্রব বেড়েছে? ওষুধ বা ইঁদুর মারার কলেও কাজ হচ্ছে না? তাতে কী! সবকিছুই যখন প্রযুক্তিনির্ভর, তখন ইঁদুরই-বা বাদ যাবে কেন?এখন ইঁদুর মারতেও ব্যবহার করা হবে প্রযুক্তি। বিশ্বের সবচেয়ে বড় কীট নিয়ন্ত্রণ সংস্থা রেন্টওকিল ইনিশিয়াল ফেসিয়াল রিকগনিশন ব্যবহারের মাধ্যমে ইঁদুর নির্মূল করার পরিকল্পনা করছে। এখন নির্দিষ্ট মানুষজনের বাড়িতে বাড়িতে চলছে এর ব্যবহারিক পরীক্ষা। ১৮ মাস আগে ভোডাফোনের সহযোগিতায় ইঁদুর শনাক্তকরণের বিশেষ এ সফটওয়্যার নির্মাণের কাজ শুরু করে রেন্টওকিল ইনিশিয়াল। তাদের প্রত্যাশা, কীটনাশক ব্যবহারের সংস্কৃতিকে বদলে দেবে এ সফটওয়্যার।

এই সফটওয়্যার নির্মাণের জন্য রেন্টওকিল দীর্ঘদিন ল্যাবে ইঁদুরদের আচরণের ওপর গবেষণা করেছে। এই গবেষণা থেকে পাওয়া সব তথ্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে যুক্ত করা হয়েছে সফটওয়্যারটির অপারেটিং সিস্টেমে। ল্যাবে পরীক্ষার পর তারা ইঁদুরের আচরণের পার্থক্য শনাক্তকরণে সফটওয়্যারটির সক্ষমতা বৃদ্ধি করে।

রেন্টওকিল ইনিশিয়ালের চিফ এক্সিকিউটিভ অ্যান্ডি র‍্যানসম জানিয়েছেন, ফেসিয়াল রিকগনিশনের মাধ্যমে প্রতিটি ইঁদুরের আচরণের পার্থক্য স্পষ্টভাবে বোঝা যাবে। এর মাধ্যমে এটাও বোঝা যাবে যে বাসার কোন জায়গায় ইঁদুরগুলো থাকে, খায় বা বাচ্চার জন্ম দিচ্ছে। কোন ইঁদুরটি বাসার জিনিসপত্র নষ্ট করছে বা বিল্ডিংয়ের কোন দিক দিয়ে ইঁদুরগুলো আসে। গতকাল যে ইঁদুরটি আপনার ঘুম হারাম করেছিল, আপনার সামনে থাকা ইঁদুরটি সেটিই কি না, তাও বোঝা যাবে এই সফটওয়্যার দিয়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন