কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বাংলাদেশে নেপালের বিদ্যুৎ সরবরাহের প্রস্তাব বিবেচনা করছে দিল্লি

ভারতীয় ভূখণ্ড ও অবকাঠামো ব্যবহার করে ঢাকার কাছে বিদ্যুৎ বিক্রির নেপাল ও বাংলাদেশের প্রস্তাব বিবেচনা করছে নয়াদিল্লি। প্রস্তাবে ভারত সায় দিলে তা উপ-আঞ্চলিক সহযোগিতাকে আরও ব্যাপকভাবে বাড়িয়ে তুলতে পারে বলে আশা করা হচ্ছে। শনিবার ভারতের বিদ্যুৎ বিভাগের সূত্রের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বিষয়টির ব্যাপারে অবগত ভারতীয় কর্মকর্তারা বলেছেন, প্রাথমিকভাবে বাংলাদেশে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানি করবে নেপাল। এর মাধ্যমে ২০২১ সালে ভারতের কাছে বিদ্যুৎ বিক্রি শুরুর পদক্ষেপের পটভূমিতে নেপালের অর্থনৈতিক পরিস্থিতিতে বড় ধরনের সাফল্য যোগ হবে।

নেপালের বিদ্যুৎ কর্তৃপক্ষ (এনইএ) বলেছে, তারা বাংলাদেশে ৪০ থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানির জন্য ভারতীয় কর্তৃপক্ষের কাছে অনুমোদন চেয়ে আবেদন করেছে।

এই বিষয়ে ভারত ও নেপালের বিদ্যুৎ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের আগামী মাসে নয়াদিল্লিতে বৈঠকে বসার সম্ভাবনা রয়েছে। যেখানে তারা ভারতীয় বিদ্যুৎ সঞ্চালন লাইন ও অবকাঠামো ব্যবহার করে হিমালয় অঞ্চলের দেশটি থেকে বাংলাদেশে বিদ্যুৎ পরিবহনের জন্য একটি আনুষ্ঠানিক চুক্তির বিষয়ে আলোচনা করতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন