কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

খন্দকার মোশাররফ হোসেন: চিরদিন কাহারো সমান নাহি যায়

প্রথম আলো সোহরাব হাসান প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩, ০৬:০৪

১৬ জানুয়ারি ২০২২ সবগুলো পত্রিকা গুরুত্ব দিয়ে খবরটি ছেপেছে। খবরটির উৎস সাবেক প্রতাপশালী মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। বর্তমানে ফরিদপুর-৩ আসনের এই সংসদ সদস্য দীর্ঘদিন সংসদের কার্যক্রমে অনুপস্থিত। এই প্রেক্ষাপটে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির পদ থেকে তাঁকে বাদ দেওয়া হয়েছে। এই সংসদীয় কমিটির সবশেষ বৈঠক হয়েছিল গত বছরের ১৩ মার্চ। নিয়ম অনুযায়ী, প্রতি মাসে একবার সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক হওয়ার কথা।


এখন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে সংসদ সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে। রোববার জাতীয় সংসদে এই স্থায়ী কমিটি পুনর্গঠন করা হয়। গত ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনের পর গঠিত কমিটিতে দলের উপদেষ্টা পরিষদের সদস্যের পদ থেকেও খন্দকার মোশাররফ হোসেনকে বাদ দেওয়া হয়।


গণমাধ্যমের খবর অনুযায়ী, স্থানীয় রাজনীতি থেকে নির্বাসিত হওয়ার পর দীর্ঘদিন ধরে জাতীয় সংসদের কাজেও নিষ্ক্রিয় আছেন খন্দকার মোশাররফ হোসেন। তিনি সংসদ অধিবেশনে সবশেষ যোগ দিয়েছিলেন গত বছরের ৬ এপ্রিল। একসময় ফরিদপুরে আওয়ামী লীগের রাজনীতির এই নিয়ন্ত্রককে গত আড়াই বছরে নির্বাচনী এলাকায় দেখা গেছে মাত্র দুবার। তাঁর এই নিষ্ক্রিয়তায় সংসদীয় কমিটি যেমন অচল হয়ে পড়েছে, তেমনি নির্বাচনী এলাকার কিছু উন্নয়নকাজেও স্থবিরতা দেখা দিয়েছে। খন্দকার মোশাররফ হোসেন বর্তমানে সুইজারল্যান্ডে।


২০০৮ সালে আওয়ামী লীগের মনোনয়নে ফরিদপুর-৩ আসন থেকে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন খন্দকার মোশাররফ হোসেন। ২০০৯ সালে তিনি প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী হন। এরপর ফরিদপুরে দলীয় রাজনীতিতে একচ্ছত্র নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেন তিনি। তাঁর অনুগত ব্যক্তিরা বিভিন্ন সরকারি সংস্থার উন্নয়নকাজের দরপত্র নিয়ন্ত্রণ, চাঁদাবাজি ও জমি দখল করে সম্পদের পাহাড় গড়ে তোলেন।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও