কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্বব্যাংকের পূর্বাভাস নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

সমকাল প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২৩, ১১:০৫

চলতি অর্থবছর বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৫ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। এটি সংস্থাটির আগের প্রাক্কলনের চেয়ে কম। এমনকি সরকারের সংশোধিত লক্ষ্যমাত্রার চেয়েও তা অনেক কম। ৭ দশমিক ২ শতাংশ থেকে কমিয়ে চলতি অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৬ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করেছে অর্থ মন্ত্রণালয়।


প্রবৃদ্ধি নিয়ে বিশ্বব্যাংকের সর্বশেষ প্রক্ষেপণ যথেষ্ট কম বলে মনে করছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তাঁর মতে, প্রবৃদ্ধি ৬ শতাংশের ওপরেই থাকবে। অন্যদিকে, পরিস্থিতি বিবেচনায় বিশ্বব্যাংকের এই পূর্বাভাসকে যথার্থ মনে করেন অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন।


এ বিষয়ে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সমকালকে বলেন, বিশ্বব্যাংকের প্রবৃদ্ধির পূর্বাভাসকে চ্যালেঞ্জ করছে না সরকার। তবে চলতি অর্থবছর প্রবৃদ্ধি ৬ শতাংশের কম হওয়ার কোনো আশঙ্কা নেই। বরং আরও কিছুটা বেশিও হতে পারে। কারণ, অর্থনৈতিক পরিস্থিতি প্রতিদিনই একটু একটু করে ভালো হচ্ছে। মূল্যস্ম্ফীতি কমছে, রপ্তানি ও রেমিট্যান্স বাড়ছে। ডলার সংকটও কাটছে। এই ধারাবাহিকতায় আগামী ছয় মাস আরও ভালো যাবে বলে আশা করা যায়। তবে রাজনৈতিক কর্মসূচির কারণে দেশের সার্বিক স্থিতিশীলতা বিনষ্ট হলে প্রবৃদ্ধি নিয়ে আশার পরিবর্তে আশঙ্কা তৈরি হবে। তখন প্রত্যাশা অনুযায়ী প্রবৃদ্ধি হয়তো হবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও