কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


নকল আইল্যাশ পরিস্কার

চোখের সৌন্দর্য বাড়াতে, চোখ বড় দেখাতে অনেকে নকল আইল্যাশ ব্যবহার করেন। নকল আইল্যাশ খুলে এখানে-সেখানে রাখলে তাতে ময়লা জমে। যা থেকে সংক্রমণ হতে পারে। পুনরায় এটি ব্যবহারের আগে পরিস্কার করা চাই। লিখেছেন ফাতিমা ইয়াসমিন

আইল্যাশও মেকআপের একটি অংশ হয়ে গেছে আজকাল। অন্য প্রসাধনীর মতো ব্যবহারের পর যদি আইল্যাশ খুলে এখানে-সেখানে রেখে দেন, তাহলে তা আর পরেরবার ব্যবহার করাটা উচিত হবে না। দেখতে জিনিসটা ছোট হলেও এটি পরিস্কার করা বেশ কঠিন। কারণ, এতে আইলাইনার, মাশকারা, আইল্যাশের আঠা সব লেগে থাকে। অপরিস্কার আইল্যাশ পরলে চোখে নানা সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে। আইল্যাশ থেকে মেকআপ ও আঠার বাড়তি অংশ দূর করতে তেলবিহীন মেকআপ রিমুভার ব্যবহারের পরামর্শ দেন রূপবিশেষজ্ঞরা। পরিস্কার আইল্যাশ ব্যবহার করা যায় কয়েকবার।

কয়েকটি পদ্ধতিতে আইল্যাশ পরিস্কার করা যায়

লিকুইড ডিশ ওয়াশারের সাহায্যে :লিকুইড ডিশ ওয়াশার দিয়ে আইল্যাশ পরিস্কার করতে পারবেন। সে ক্ষেত্রে লাগবে লিকুইড ডিশ ওয়াশার, একটি পাত্র, গরম পানি, পেপার টাওয়েল ও পরিস্কার মাশকারা স্টিক। প্রথমে পাত্রে হালকা গরম পানি দিয়ে তাতে এক চা চামচ লিকুইড ওয়াশার নিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এত আইল্যাশগুলো ১৫ সেকেন্ডের মতো রেখে তুলে পেপার টাওয়েল দিয়ে ভালোভাবে মুছে নিতে হবে। মাশকারার স্টিক দিয়ে আইল্যাশে থাকা আঠা পরিস্কার করতে হবে। পরে আবার ভালো করে মুছে আইল্যাশের জন্য নির্দিষ্ট বাক্সে রাখতে হবে।

নারকেল তেলের সাহায্যে :এই পদ্ধতিতে আপনার দরকার কটন মেকআপ প্যাড, নারকেল তেল আর তুলা। নকল ল্যাশ দুটি মেকআপ প্যাডের ওপর রাখুন। তুলার টুকরোটা তেলে ডুবিয়ে নিন। তার পর আলতো করে তেলে ভেজানো তুলা দিয়ে আইল্যাশ মুছুন। এতে আইল্যাশে থাকা ময়লা উঠে আসবে। আইল্যাশ সম্পূর্ণ পরিস্কার হয়ে গেলে পেপার ন্যাপকিনের ওপর রেখে গায়ে লেগে থাকা তেলটা শুষে নিন। তার পর আইল্যাশের বাক্সে ভরে তুলে রাখুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন