কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তথ্যপ্রযুক্তি খাতে আরো কর্মী হারাবে রাশিয়া

বণিক বার্তা প্রকাশিত: ০৬ জানুয়ারি ২০২৩, ১৫:১৮

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ চলমান থাকলেও রাশিয়ার তথ্যপ্রযুক্তি খাত আগের তুলনায় অনেক শক্তিশালী। যুদ্ধ শুরুর পর হাজার হাজার অধিবাসী দেশত্যাগ করেছে। তাদের ফেরত আনতে রিমোট ওয়ার্কিংয়ের নতুন আইন কার্যকর করতে যাচ্ছে রাশিয়া। তবে এ আইন কার্যকর হলে দেশটি এ খাতের আরো কর্মী হারাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্লেষকরা।


বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত খবরে বলা হয়, তথ্যপ্রযুক্তি খাতে যেকোনো জায়গায় কাজের সুযোগ থাকায় ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সেনাবাহিনী পাঠানোর পর রাশিয়ান অধিবাসীরা দেশ ত্যাগ করতে থাকে। সেপ্টেম্বরে যখন সেনাবাহিনীতে যোগদানের নির্দেশ দেয়া হয় তখনো অনেকে দেশ ত্যাগ করে। এদের মধ্যে তথ্যপ্রযুক্তি খাতের কর্মীদের সংখ্যা উল্লেখযোগ্য।


দেশটির সরকারের ধারণা, বর্তমানে ১ লাখের বেশি তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ বিশ্বের বিভিন্ন দেশ থেকে রাশিয়ার জন্য কাজ করছে। বর্তমানে কিছু পেশায় রিমোট ওয়ার্কিং বন্ধে আইন প্রণয়নের কথা ভাবছেন নীতিনির্ধারকরা। আইনপ্রণেতারা আশঙ্কা প্রকাশ করে বলেন, রাশিয়ার তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা হয়তো ন্যাটো অধিভুক্ত দেশগুলোয় কাজ করার জন্য স্থানান্তরিত হতে পারে। আর এর মাধ্যমে তারা নিজেদের অজান্তে সংবেদনশীল তথ্য ফাঁস করে দিতে পারে। এজন্য কিছু তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ যেন রাশিয়া ত্যাগ করতে না পারেন সেজন্য নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দিয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও