কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৪ লাখ ট্যাবের ভবিষ্যৎ কী

প্রথম আলো প্রকাশিত: ০৬ জানুয়ারি ২০২৩, ১৩:২৭

দেশজুড়ে ঘরে ঘরে গিয়ে মানুষের তথ্য সংগ্রহ করতে কেনা প্রায় চার লাখ ট্যাবলেট পিসি (ট্যাব) নিয়ে বিপাকে পড়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। ‘জনশুমারি ও গৃহগণনা’ প্রকল্পের আওতায় ছয় মাস আগে এসব ট্যাব কেনা হয়েছিল। মানুষ গণনার কাজ বিদায়ী বছরের ১৫ জুন শুরু হয়ে ২১ জুন শেষ হয়েছে। এখন এই ট্যাবগুলোর ব্যবহার নেই। ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত পরিসংখ্যান ভবনে পড়ে আছে ট্যাবগুলো।


এখন বিপুল অঙ্কের টাকায় কেনা এসব ট্যাব কোথায় ব্যবহার করা যায়, সে উপায় খুঁজছে বিবিএস। তবে সিদ্ধান্তে পৌঁছাতে পারছে না সরকারি এই সংস্থা। দীর্ঘদিন ব্যবহৃত না হওয়ায় ট্যাবগুলো নষ্ট হওয়ার ঝুঁকিতে পড়েছে।


প্রায় ৪ লাখ ট্যাব কিনতে খরচ হয় ৪৪৭ কোটি টাকা। বিবিএসের কর্মকর্তারা চাইছেন, যত দ্রুত সম্ভব ট্যাবগুলো কোথাও ব্যবহারের ব্যবস্থা করা হোক।


সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলছেন, ট্যাব কেনার পরিকল্পনার সময়ই ঠিক করা উচিত ছিল, জনশুমারির পর এগুলো কোথায় ব্যবহার করা হবে। এখানে পরিকল্পনায় গলদের বিষয়টি স্পষ্ট।


ট্যাবগুলো কোন প্রতিষ্ঠানকে দেওয়া যায়, তার ওপর মতামত দিতে গত ডিসেম্বরে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোতে চিঠি পাঠিয়েছে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ। ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানে ট্যাব বিতরণ করলে এর আইনগত ও পদ্ধতিগত দিক কী হতে পারে, তা খতিয়ে দেখতে অনুরোধ জানানো হয়েছে। যদিও এখন পর্যন্ত সব মন্ত্রণালয়ের মতামত পাওয়া যায়নি।


পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব শাহনাজ আরেফিন প্রথম আলোকে বলেন, ট্যাব বিতরণের আগে কিছু বিষয় দেখা হচ্ছে। এর আইনগত, বিধি ও পদ্ধতিগত দিকগুলো বিবেচনা করা হচ্ছে, যাতে ভবিষ্যতে কোনো জটিলতা তৈরি না হয়। শিগগিরই একটা সিদ্ধান্তে পৌঁছানো যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও