কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লৌহ ত্রিভুজ এবং উন্নয়নের রাজনৈতিক অর্থনীতি

বণিক বার্তা ড. হোসেন জিল্লুর রহমান প্রকাশিত: ০৫ জানুয়ারি ২০২৩, ০৯:৪২

গত ৫০ বছরের পথচলায় উন্নয়নের নানা মাত্রায় বাংলাদেশের ভূমিকা এবং অর্জন দেশ এবং সারা বিশ্বে যথাযথভাবে পরিচিতি পেয়েছে। তবে পরিবর্তনের পাশাপাশি আকাঙ্ক্ষা ও চ্যালেঞ্জের জগৎ পাল্টেছে। সে দৃষ্টিকোণ থেকে অর্থনীতিতে কিছু উদ্বেগের জায়গা ঘনীভূত হয়েছে।


২০২২-এর মে মাসে পিপিআরসি-বিআইজিডির পঞ্চম প্যানেল জরিপ নতুন করে ১৮ দশমিক ৫ শতাংশ দারিদ্র্যের হার বৃদ্ধি পাওয়ার অনুমান করেছিল। সরকারের পরিসংখ্যান সংস্থার প্রদত্ত সর্বশেষ তথ্যমতে, দারিদ্র্যের হার বেড়েছে এবং বর্তমানে তা ২৯ দশমিক ৫ শতাংশে এসে দাঁড়িয়েছে। কভিড-পূর্ববর্তী সময়ে যা ২০ শতাংশ ছিল। এ দারিদ্র্যের সংখ্যা বেড়ে যাওয়া এবং মধ্যবিত্ত শ্রেণীর ক্রমবর্ধমান অর্থনৈতিক হতাশা বর্তমানে সংকটের শীর্ষবিন্দুতে অবস্থান করছে। এসব হতাশা তৈরি হচ্ছে ত্রুটিপূর্ণ ও দুর্নীতিগ্রস্ত অর্থনীতি পরিচালনার রাজনৈতিক অর্থনীতি থেকে।


বাংলাদেশ আজ কয়েকটি স্পর্শকাতর প্রশ্নের সম্মুখীন। প্রথমত, মাত্রাহীন দুর্নীতি কি শুধু নৈতিক ব্যর্থতা নাকি তা বর্তমান সময়ের রাজনৈতিক অর্থনীতির অবশ্যম্ভাবী অনুষঙ্গ? দ্বিতীয়ত, সংস্কারে অনীহা কি অদক্ষতার প্রশ্ন না দুর্নীতিগ্রস্ত স্বার্থকে আড়ালে রাখার প্রয়োজনে? তৃতীয়ত, বাস্তবায়নগত দুর্বলতা কি সক্ষমতার অভাব না মেধার নিরন্তর অবমূল্যায়নের ফল?


বাংলাদেশের অর্থনীতি সুষ্ঠু পরিচালনার ক্ষেত্রে ঘাটতি সবসময়ই ছিল। কিন্তু গত এক দশকে নীতি প্রণয়নের রাজনৈতিক অর্থনীতির একটি মৌলিক রূপান্তর হয়েছে। এক্ষেত্রে লৌহ ত্রিভুজ ধারণায় উন্নয়নের তিন ধরনের প্রবণতাকে সংজ্ঞায়িত করা এবং এর পরিণতি বিশ্লেষণের আশু প্রয়োজন দেখা দিয়েছে।


লৌহ ত্রিভুজের প্রথম অংশ হচ্ছে একমাত্র্রিক উন্নয়ন দর্শন। উন্নয়ন ধারণায় অবকাঠামোই সব—এ দর্শন সামাজিক উন্নয়নকে পাশে ঠেলে দিয়েছে। শিক্ষার মানের চেয়ে বিদ্যালয়ের ভবন বেশি গুরুত্বপূর্ণ হয়ে গেছে। স্বাস্থ্যসেবার মানের চেয়ে হাসপাতাল ভবন এখন অধিক গুরুত্বপূর্ণ। নগর অবকাঠামো ইন্টিগ্রেটেড ও বাসযোগ্যতাকে প্রাধান্য না দিয়ে বিচ্ছিন্ন অবকাঠামোর সমাহারে রূপান্তরিত হয়েছে। একমাত্রিক উন্নয়ন দর্শনের ফলগুলো খুবই পরিচিত। যেমন সড়ক নিরাপত্তার শঙ্কাজনক ঘাটতি এবং নিরাপদ ভ্রমণের অনিশ্চয়তা, শিক্ষার মানের নিম্নগতি, কাঙ্ক্ষিত ফলাফল ছাড়াই স্বাস্থ্যসেবা অত্যধিক ব্যয়বহুল হয়ে যাওয়া।


লৌহ ত্রিভুজের দ্বিতীয় অংশ হচ্ছে অর্থনৈতিক নীতি প্রণয়নের ওপর গোষ্ঠীস্বার্থের প্রবল আধিপত্য। বাংলাদেশের অর্থনীতিতে অলিগার্ক বাস্তবতা তৈরি হয়েছে, যা উৎপাদনশীলতা ও প্রতিযোগিতাকে নিরুৎসাহিত করছে এবং সম্পদ পাচারকে উৎসাহিত করছে। সংকীর্ণ বেসরকারি স্বার্থ রক্ষা করতে গিয়ে যে ধরনের অনৈতিক নিয়ম সাজানো হয় তা উদ্বেগজনকভাবে আর্থিক সংস্থান, ব্যাংক খাত, বিদ্যুৎ, পরিবহন ব্যবস্থা, আইসিটি এবং অবকাঠামো খাতের মতো সংকটপূর্ণ এবং লাভজনক খাতে স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও